• রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
  • ||

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চালু হলো ডিনস এওয়ার্ড

প্রকাশ:  ২৩ অক্টোবর ২০২২, ২১:০৭
জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) তে শিক্ষার্থীদের জন্য অনুষদ ভিত্তিক সেরা ফলাফলের সর্বোচ্চ পুরস্কার ডিনস অ্যাওয়ার্ড চালু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। রোববার (২৩ অক্টোবর) বিষয়টি পূর্বপশ্চিমকে নিশ্চিত করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।

বিশ্ববিদ্যালয়য়ের সকল অনুষদের আওতাধীন প্রতিটি বিভাগ থেকে স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী একজন করে শিক্ষার্থী এই ডিনস অ্যাওয়ার্ড প্রাপ্তির জন্য মনোনীত হবে যা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদের প্রদান করা হবে।

ডিনস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হতে হলে স্নাতক (সম্মান) চূড়ান্ত পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.৭৫ থাকতে হবে। একই বিভাগে একাধিক শিক্ষার্থী সমান সিজিপিএ অর্জন করলে, ওই সকল শিক্ষার্থীদের ১ম থেকে ৮ম সেমিস্টার পর্যন্ত প্রাপ্ত মোট নম্বর বিবেচনা করা হবে। এরপরও যদি সমতা থাকে, তবে সেই ক্ষেত্রে এস.এস.সি ও এইচ. এস. সি পরীক্ষার ফলাফল বিবেচনা করে চূড়ান্ত প্রার্থী মনোনয়ন পাবে।

বিভাগের সর্বোচ্চ CGPA অর্জনকারী শিক্ষার্থী নিম্নলিখিত শর্ত পূরণ সাপেক্ষে এই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হবেন।

১. স্নাতক (সম্মান) শ্রেণির কোনো সেমিস্টারে রিটেক এবং পুনঃভর্তি থাকতে পারবে না।

২. কোনো কোর্সে মানোন্নয়ন পরীক্ষা অথবা সাপ্লিমেন্টারী পরীক্ষায় অংশগ্রহণ থাকতে পারবে না।

৩. কোনো সেমিস্টার পরীক্ষায় এক বা একাধিক কোর্সে F গ্রেড থাকতে পারবে না।

৪. স্নাতক (সম্মান) পর্যায়ে প্রতিটি সেমিস্টারে ক্লাস উপস্থিতি (Class Attendance) ন্যূনতম ৮০% থাকতে হবে।

৫. স্নাতক (সম্মান) শ্রেণিতে অধ্যয়নকালে বিশ্ববিদ্যালয় কর্তৃক কোনো প্রকার আর্থিক, একাডেমিক অথবা শৃঙ্খলা বিষয়ক শাস্তি প্রাপ্ত হওয়া যাবে না।

৬. অ্যাওয়ার্ড প্রাপ্ত প্রতি শিক্ষার্থীকে ১টি সনদপত্র ও ১টি ক্রেস্ট প্রদান করা হবে। উপাচার্য, ট্রেজারার, সকল অনুষদের ডিন ও সংশ্লিষ্ট অনুষদের সকল শিক্ষকের উপস্থিতিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

শিক্ষার্থীদের প্রতিভা ও মেধাকে ফুটিয়ে তোলার পাশাপাশি সবার মধ্যেই আগ্রহ তৈরি করার লক্ষ্যেই ডিনস অ্যাওয়ার্ড চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করে শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক ও প্রতিযোগিতা সৃষ্টি হবে। অ্যাওয়ার্ড প্রাপ্তির আবেদনপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

এওয়ার্ড,জগন্নাথ বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close