• শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

সঙ্গীকে শান্ত রাখার ৭ উপায়

প্রকাশ:  ২৪ জুন ২০২৪, ২২:২৩
পূর্বপশ্চিম ডেস্ক

বর্তমান সময়ে প্রায় পরিবারেই স্বামী-স্ত্রীর মধ্যে অশান্তি লেগে থাকে। দাম্পত্য জীবনে অশান্তি হলে স্বামী-স্ত্রীর সম্পর্ক বিচ্ছেদের দিকে চলে যায়। বর্তমান সময়ে ব্রেকআপ ও বিবাহবিচ্ছেদের ঘটনা কিন্তু ক্রমেই বাড়ছে।

সঙ্গিনী রেগে গেলে অনেকেই ধৈর্য ধরে থাকতে পারেন না। আপনার জীবনসঙ্গী যদি সবসময়েই রেগে যান, তাহলে শান্ত করবেন কীভাবে। চলুন জেনে নেওয়া যাক—

সঙ্গিনীকে বোঝান

যখন আপনার স্ত্রী প্রচণ্ড পরিমাণে রেগে যাবেন তখন তাকে বোঝাবেন। আপনি ধৈর্য ধরে তার কথা শুনবেন। যদি আপনিও রেগে যান, তাহলে কিন্তু অশান্তি চরমে পৌঁছাবে। আপনি নিজে শান্ত থাকবেন। তিনি যদি কোনো ভুল করেন, তাকে ভালোভাবে শান্ত মাথায় বোঝানোর চেষ্টা করুন। তা হলে দেখবেন তিনিও কিন্তু শান্ত থাকবেন।

বিরক্তিবোধ এড়িয়ে চলুন

রাগান্বিত স্ত্রীকে শান্ত করতে আপনি তার সঙ্গে ভালোভাবে কথা বলুন। কখনই বিরক্তিবোধ দেখাবেন না। তার কথা শুনুন, তার কথা ভালোভাবে বুঝুন। তিনি কি বলতে চাইছেন, তার অনুভূতি বুঝে তার সঙ্গে কথা বলুন। এতে দেখবেন তিনি খুব সহজেই শান্ত হয়ে যাবেন।

ক্ষমা করবেন

যদি আপনার স্ত্রী ভুল করেও চেঁচামেচি করেন, তা হলে তাকে দ্রুত ক্ষমা করবেন। কারণ তিনি যদি তার ভুল স্বীকার করে নেন, তাহলে তাকে ক্ষমা করে দিন। তা হলে আসতে আসতে তার রাগ কমবে। ফলে আপনার সঙ্গে অশান্তিটা অনেকটাই কম হবে।

উপহার দিন

যখন আপনার স্ত্রী আপনার ওপর ভীষণ রেগে যাবেন, তখন তাকে খুশি করতে একটি সারপ্রাইজ দিন। পারলে তাকে পছন্দের ফুল, চকোলেট, কোনো বিশেষ উপহার দেবেন। দেখবেন আসতে আসতে আপনার স্ত্রীর রাগ কমবে।

তর্ক করবেন না

যখন আপনার স্ত্রীর ওপর রেগে যাবেন, তখন তার সঙ্গে তর্ক করবেন না। নাহলে ঝগড়া বেড়ে যাবে । তার কথা মন দিয়ে শুনবেন।

জড়িয়ে ধরুন

যখন আপনার স্ত্রী আপনার ওপর প্রচণ্ড পরিমাণে রেগে যাবেন। কোনো কথা শুনবেন না। অশান্তি ক্রমশই বাড়তে থাকবে। সেই সময় তাকে ভালোবাসে জড়িয়ে ধরবেন। তার হাত চেপে ধরুন। তাকে অনেকক্ষণ জড়িয়ে ধরে থাকুন। তা হলে দেখবেন তার আসতে আসতে রাগ কমবে।

সংসারের কাজে তাকে সাহায্য করুন

সাংসারিক কাজ নিয়ে অশান্তি লেগে থাকে। যদি সাংসারিক কাজ নিয়ে অশান্তি লেগে থাকে, তাহলে কিন্তু আপনার স্ত্রীর সঙ্গে একটু বাড়ির কাজ করতে তাকে সাহায্য করুন। তাহলে দেখবেন আপনার স্ত্রী আপনার ওপর কখনই রেগে থাকবেন না। এতে আপনারা মিলে মিশে একসঙ্গে সংসার খুব সুন্দরভাবে করতে পারবেন।

সঙ্গী,দাম্পত্য জীবন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close