• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এ বছর কুষ্টিয়ায় লালন স্মরণোৎসব হবে একদিন, থাকছে না মেলা

প্রকাশ:  ২৩ মার্চ ২০২৪, ২২:০০
পূর্বপশ্চিম ডেস্ক

“মানুষ ভজলে সোনার মানুষ হবি” বাউল সম্রাট ফকির লালন শাহ’র এই আধ্যাত্মিক বাণীকে সামনে রেখে কুষ্টিয়ার কুমাখালীর ছেঁউড়িয়ায় শুরু হচ্ছে লালন স্মরণোৎসব। প্রতিবছরের মতো এবারও দোল-পূর্ণিমায় (চৈত্র মাসের পূর্ণিমা) বসছে এই স্মরণোৎসব। তবে অন্যান্য বছর এই উৎসব তিন দিনব্যাপী চললেও এবার তা একদিন অনুষ্ঠিত হবে। এমনকি স্মরণোৎসবকে ঘিরে এ বছর থাকছে না কোনো গ্রামীণ মেলার আয়োজনও। মুসুলমানদের কাছে পবিত্রতম মাস রমজানের কারণে এ বছর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

ছেঁউড়িয়ায় লালন আঁখড়াবাড়িতে রবিবার (২৪ মার্চ) এই স্মরণোৎসব অনুষ্ঠিত হবে। সংস্কৃতি মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় লালন একাডেমি এই স্মরণোৎসবের আয়োজন করেছে। উৎসব উপলক্ষে এদিন আঁখড়াবাড়ির মুক্তমঞ্চে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য মাহবুবুল আলম হানিফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনের সংসদ সদস্য আবদুর রউফ, কুষ্টিয়া জেলার পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব ও জেলা পরিষদের চেয়ারম্যার সদর উদ্দিন খান। সভায় সভাপতিত্ব করবেন কুষ্টিয়ার জেলা প্রশাসক ও কুষ্টিয়া লালন একাডেমির সভাপতি মো. এহেতেশাম রেজা।

প্রতিবছর লালন স্মরণোৎসবকে কেন্দ্র করে অন্যান্য সময় কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার লালন আখড়াবাড়ি এলাকায় সাধু-ভক্ত-দর্শনার্থীদের মিলন মেলায় পরিণত হয়। আখড়াবাড়ি চত্ত্বরে কালি নদীর তীরে মাঠে বসে গ্রামীণ মেলা। তবে এ বছর পুরো আয়োজন সীমিত করা হয়েছে।

এ বিষয়ে লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজা বলেন, “এ বছর লালন স্বরণোৎসব রমজান মাসে হওয়ার কারণে শুধুমাত্র একদিন আলোচনার মধ্যে সীমাবদ্ধ থাকবে। এবারে লালন স্বরণোৎসব উপলক্ষে গ্রামীণ মেলা বন্ধ থাকবে। ইতোমধ্যে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।”

প্রসঙ্গত, বাউল সম্রাট লালন শাহ তার জীবদ্দশায় ছেঁউড়িয়ার এই আখড়াবাড়িতে প্রতিবছর চৈত্রের দৌল পূর্ণিমা রাতে বাউলদের নিয়ে সাধু সঙ্গ উৎসব করতেন। তার মৃত্যুর পরও এ উৎসব চালিয়ে আসছেন অনুসারীরা।

সঙ্গীত,ধর্ম,রমজান,কুষ্টিয়া

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close