• সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

গঙ্গা চুক্তি নিয়ে মমতার অভিযোগ উড়িয়ে দিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশ:  ২৮ জুন ২০২৪, ২১:০৩
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলাদেশ ও ভারতের মধ্যে গঙ্গা চুক্তি নবায়নের বিষয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ খারিজ করে দিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার মন্ত্রণালয়ের মুখপাত্র এ ব্যাপারে স্পষ্ট বুঝিয়ে দেন, মুখ্যমন্ত্রীর অভিযোগ সারবত্তাহীন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে নরেন্দ্র মোদির সঙ্গে গঙ্গার পানি বণ্টন চুক্তি নবায়নের আলোচনার খবর প্রকাশ্যে আসার পরই ক্ষোভ প্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ নিয়ে মোদিকে ঠিঠিও দিয়েছিলেন তিনি।

মমতার অভিযোগ, তাকে না জানিয়ে একতরফাভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রীয় কাঠামোর শর্ত মানা হচ্ছে না। তবে, তার এমন অভিযোগ উড়িয়ে দিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়ালকে শুক্রবার সাপ্তাহিক ব্রিফিংয়ে এই বিষয়ে প্রশ্ন করা হয়। জবাবে তিনি পুরো অভিযোগ অস্বীকার করে বুঝিয়ে দেন, সরকারি তথ্য ও মুখ্যমন্ত্রীর তোলা অভিযোগের মধ্যে মিল নেই।

জয়সোয়াল জানান, গঙ্গা চুক্তি নবায়নের বিষয়টির আন্তর্জাতিক পর্যালোচনা হবে। সেজন্য একটি অভ্যন্তরীণ কমিটিও গঠিত হয়েছে। সেই কমিটির প্রতিটি বৈঠকে এই চুক্তির সঙ্গে যুক্ত সবাই যোগ দিয়েছেন। এমনকি পশ্চিমবঙ্গ সরকারের প্রতিনিধিও যোগ দিয়েছেন।

তিনি আরও বলেন, গত ৫ এপ্রিল সেই কমিটির বৈঠকে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে তাদের কী পরিমাণ শিল্প ও পানীয় জলের প্রয়োজন, সে কথাও জানানো হয়েছিল। রাজ্য সরকারকে সব আলোচনাতেই রাখা হয়েছে।

এদিকে, তিস্তা ও গঙ্গা চুক্তির বিষয়ে মোদিকে দেয়া মমতার চিঠির বিষয়ে ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিষয়টি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এখানে আমার কিছু বলার নেই। এ বিষয়ে ঢাকার নাক গলানোর কোনো দরকার নেই। কিছু বলারও দরকার নেই।

তিনি বলেন, আমার সঙ্গে সবার সম্পর্ক ভালো। মমতা ব্যানার্জির সঙ্গেও সম্পর্ক ভালো, মোদির সঙ্গেও। অন্যান্য সব দলের সঙ্গেও আমার সম্পর্ক ভালো।

গঙ্গা চুক্তির সঙ্গে মমতা তিস্তা চুক্তির প্রসঙ্গও তুলেছিলেন। তাঁর অভিযোগের মধ্য দিয়ে এটাই বোঝা যায়, চুক্তি নিয়ে রাজনৈতিক স্তরে তাঁকে অন্ধকারে রাখা হয়েছে, কোনো আলোচনা করা হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ ক্ষেত্রেও যা প্রমাণ করতে চেয়েছেন তা হলো, রাজ্য সরকারকে সব আলোচনাতেই রাখা হয়েছে, তবে তা আমলা পর্যায়ে। চুক্তি নবায়ন নিয়ে মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে কেন্দ্রীয় স্তরে রাজনৈতিক আলোচনা হবে কি না, এ বিষয়ে সরকারি কোনো ইঙ্গিত অবশ্য নেই।

গঙ্গা চুক্তি,চুক্তি নবায়ন,মন্ত্রণালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close