• শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

নদী দূষণের বিরূপ প্রভাবে হালদায় প্রতিনিয়ত ভেসে ওঠছে মৃত মাছ

প্রকাশ:  ২৬ জুন ২০২৪, ১৭:১০
নেজাম উদ্দিন রানা, রাউজান প্রতিনিধি

বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ খ্যাত এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে

গত ২৫ জুন বড় আকারের মৃত ডলপিন উদ্ধারের একদিন পর ২৬ জুন বুধবার নদীতে ভেসে উঠেছে

১০ কেজি ওজনের একটি মৃত রুই মা মাছ।

স্থানীয়রা জানান, গত কিছুদিন পূর্বেও নদী থেকে আরো একটি মৃত মাছ ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়েছে। নদীতে একের পর এক মৃত ডলপিন ও মাছ ভেসে উঠায় নদীর বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত বলে মনে করছেন হালদা বিশেষজ্ঞরা। স্থানীয় সচেতন মহলের মতে, নদীর দূষণ ঠেকানো না গেলে নদীর মা মাছ ও বিপন্ন প্রজাতির গাঙ্গেয় ডলফিনের অস্থিত্ব হুমকির মুখে পড়বে।

২৬ জুন বুধবার দুপুরে রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের বাকর আলী চৌধুরী ঘাট এলাকার নদী থেকে মরে ভেসে উঠলে রুই মা মাছটি উদ্ধার করে। উরকিরচর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের ইউ পি সদস্য কাওছার আলম জানান, ১০কেজি ওজনের রুই মা মাছটি নদীতে মরে ভেসে উঠলে এক মৎস্যজীবী উদ্ধার করে নদীর পাড়ে নিয়ে আসেন। মাছটি পচে যাওয়ার কারণর সংরক্ষণ করা সম্ভব হয়নি।

তাই নদীর পাড়েই মাটিচাপা দেওয়া হয়। তবে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। নদীর পানি দূষণের কারণে মা মাছটি মৃত্যু হয়েছে বলে স্থানীয়দের ধারণা। তিনি আরও জানান, গত কয়েক দিন আগেও ১২ কেজি ওজনের একটি কাতলা মা মাছ মরে ভেসে উঠেছিল।এটি মাটি চাপা দেওয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার হালদা নদীর হাটহাজারী অংশের গড়দুয়ারা এলাকা থেকে মৃত বিপন্ন প্রজাতির গাঙ্গেয় ডলফিন উদ্ধার করা হয়। এ নিয়ে গত সাত বছরে (২০১৭ সাল থেকে ২৫ জুন ২০২৪ পর্যন্ত) হালদা নদী থেকে ৪১টি মৃত ডলফিন উদ্ধার করা হলো। দেড় বছর মাত্রায় এই বিপন্ন প্রজাতির গাঙ্গেয় ডলফিনের মৃত্যু হয়েছে। সাত ফুট লম্বা ডলফিনটির ওজন ৮৮ কেজি ৮৯ গ্রাম। হালদা নদীতে দূষিত পানি প্রবেশের কারনে হালদার জীব-বৈচিত্র হুমকির মুখে পড়েছে বলে মনে করছেন স্থানীয়রা।

এই বিষয়ে হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম বলেন, মনুষ্যসৃষ্ট ধ্বংসাত্মক কর্মকান্ডে হালদা নদীর স্বাস্হ্য ব্যবস্হা আজ মারাত্মক হুমকির সম্মুখীন। বিভিন্ন উৎস থেকে শাখাখালের মাধ্যমে প্লোল্ট্রি, গৃহস্থালি, মানববর্জ্য, শিল্পকলকারখানার ইত্যাদি বিষাক্ত বর্জ্য পদার্থ কঠিন ও তরলাকারে প্রতিনিয়ত হালদা নদীতে পড়ছে।

এতে হালদা নদীর জলজ বাস্তুতন্ত্রের পানির বিভিন্ন ভৌত-রাসায়নিক গুনাবলি পরিবর্তন হয়ে দূষিত করছে হালদার জলজ পরিবেশকে। যার দরূণ গতকাল হালদা নদীর হাটহাজারীর গড়দূয়ারা এলাকা থেকে একটি ৮৮ কেজি ৮৯ গ্রাম ওজনের মৃত ডলফিন ও আজ হালদার রাউজান অংশের উরকিরচর থেক একটি ১০ কেজি ওজনের মৃত কাতলা মাছ উদ্ধার করা হয়।

এভাবে ডলফিন ও মাছের মৃত্যু হালদা বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত। হালদা বাস্তুতন্ত্রকে মাছ ও ডলফিনের নিরাপদ আবাসস্থল করতে দূষণসহ বিভিন্ন ধ্বংসাত্মক কর্মকান্ড বন্ধে প্রশাসনের পাশাপাশি সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

নদী দূষন,হালদা,মূত মাছ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close