• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভাঙ্গা থেকে ১ ঘণ্টা ৪০ মিনিটে যশোরে পৌঁছেছে পরীক্ষামূলক ট্রেন

প্রকাশ:  ৩০ মার্চ ২০২৪, ২০:০০
পূর্বপশ্চিম ডেস্ক

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ফরিদপুরের ভাঙ্গা থেকে যশোরের রূপদিয়া পর্যন্ত প্রথম ধাপের পরীক্ষামূলক ট্রেন চলাচল সম্পন্ন হয়েছে। শনিবার (৩০ মার্চ) সকাল ৮টা ৪০মিনিটে ছেড়ে আসা পাথর বোঝাই ট্রেনটি সকাল ১০টা ২০ মিনিটে যশোর সদর উপজেলার রূপদিয়া রেলস্টেশনে এসে পৌঁছায়। সংশ্লিষ্ঠরা জানিয়েছেন, কোনো রকম ঝামেলা ছাড়াই ট্রায়াল সম্পন্ন হয়েছে। আগামী জুন নাগাদ এই রুটে বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হতে পারে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনতে এই রেলপথ নির্মাণ করা হয়েছে। বাংলাদেশ এবং চীনের যৌথ অর্থায়নে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘চায়না রেলওয়ে গ্রুপ’ (সিআরইসি) প্রকল্পটি বাস্তবায়ন করেছে। ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ব্রডগেজ ওই রেলপথে ভাঙ্গা, কাশিয়ানী এবং যশোরের পদ্মবিলা ও সিঙ্গিয়াতে রেলওয়ে জংশন থাকছে। এছাড়া, নগরকান্দা, মুকসুদপুর, মহেশপুর, লোহাগড়া, নড়াইল এবং যশোরের জামদিয়া ও রূপদিয়াতে রেলস্টেশন হয়েছে। কাজের অংশ হিসেবে আজ ও আগামীকাল রোববার দুই দিন ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত বিভিন্ন গতিতে ট্রেন চালিয়ে নির্মাণ অবস্থা পরীক্ষা করা হবে।

ট্রায়ালে অংশ নেওয়া রেলওয়ে সংশ্লিষ্টরা জানান, ভাঙ্গা থেকে যশোর অংশের ৮৭ দশমিক ৩২ কিলোমিটার পথ ৮৪ কিলোমিটার বেগে পাড়ি দিয়েছেন তারা। কোথাও কোনো সমস্যার সম্মুখীন হননি তারা। আশা করা যাচ্ছে, এ রুটে আগামী জুনের মধ্যেই বাণিজ্যিকভাবে ট্রেন পরিচালনা করা সম্ভব হবে। এর ফলে, ঢাকার সাথে যশোরের দূরত্ব কমবে ১৯৩ কিলোমিটার।

রেলওয়ে সূত্রমতে, এই প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। মাঠপর্যায়ে প্রকল্পটির কাজ শুরু হয়েছিল ২০১৯ সালে। ২০১৬ সালের ৩ মে একনেকে ‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প’ নামে এটির অনুমোদন হয়। এই প্রকল্পের ব্যয় হয়েছে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা।

প্রসঙ্গত, গত বছরের ২০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত রেল চলাচলের উদ্বোধন করেন।

ট্রেন,ভাঙ্গা,যশোর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close