• শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

সেমিফাইনাল নিশ্চিতের ম্যাচে মাঠে নামছে ভারত-অস্ট্রেলিয়া

প্রকাশ:  ২৪ জুন ২০২৪, ১৭:০৮
পূর্বপশ্চিম ডেস্ক

জমে উঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের লড়াই। গ্রুপ-১ থেকে সেই লড়াইয়ে আজ শামিল হবে ভারত ও অস্ট্রেলিয়া। নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই পরাশক্তি। এই ম্যাচে ভারত জিতলে তারা সরাসরি সেমিফাইনালে। অস্ট্রেলিয়া জিতলে থাকছে সমীকরণের হিসেব।

আজ সোমবার (২৪ জুন) সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

সুপার এইটে এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ভারত। তারপরও সেমিফাইনাল নিশ্চিত হয়নি রোহিতের দলের। আজ জিতলেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত হবে ভারতের। আর হেরে গেলেও থাকছে সমীকরণের হিসেব।

সেক্ষেত্রে বাংলাদেশের কাছে আফগানিস্তান হারলে, অস্ট্রেলিয়াকে নিয়ে সেমিতে খেলবে ভারত। আর যদি বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তান জিতে যায়, তখন রান রেট বিবেচনায় নির্ধারিত হবে সেমিফাইনালিস্ট।

বর্তমানে ২.৪২৫ রান রেট নিয়ে সবচেয়ে বেশি এগিয়ে ভারত। ০.২২৩ রান নিয়ে দ্বিতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া। -০.৬৫০ রান রেট নিয়ে তৃতীয়স্থানে আছে আফগানিস্তান। সে হিসেবে দেখা যায়, অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে না হেরে রান রেট উপরে রাখলেই সেমিতে চলে যাবে ভারত।

এদিকে ভারতের কাছে অস্ট্রেলিয়া হারলে এবং বাংলাদেশের বিপক্ষে জিতলেই সেমিতে খেলবে আফগানিস্তান। আবার ভারতের কাছে অস্ট্রেলিয়া হারলেও সেমির আশা টিকে থাকবে অজিদের। সেক্ষেত্রে বাংলাদেশের কাছে হারতেই হবে আফগানিস্তানকে। তখন বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের পয়েন্ট সমান ২ করে হবে। এরপর রান রেট বিবেচনা করা হবে তিন দলের।

এই ম্যাচে অতো হিসেবনিকেশে যেতে চাইছেন না অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শ। তাদের লক্ষ্য জয়, ‘আফগানিস্তানের বিপক্ষে হেরে যাওয়াটা হতাশার। তবে যোগ্য দল হিসেবে জিতেছে আফগানরা। এখন আমরা পরের ম্যাচের দিকে তাকিয়ে আছি। ভারতের বিপক্ষে জিতে সেমিফাইনালে খেলতে চাই।’

এদিকে টানা তিন ম্যাচ জিতেই শেষ চারে পা রাখতে চায় ভারত। তাদের অলরাউন্ডার শিবম দুবের ভাষ্য, ‘আমরা গ্রুপ পর্ব ও সুপাই এইটে ভালো ক্রিকেট খেলেছি। জয়ের ধারা অবহ্যাত রাখতে আমরা আরও ভালো ক্রিকেট খেলতে চাই। অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালের খেলা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।’

পরিসংখ্যান বলে, এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৩১বারের মুখোমুখি হয়েছে ভারত-অস্ট্রেলিয়া। এরমধ্যে ভারত ১৯টিতে এবং অস্ট্রেলিয়া ১১টিতে জিতেছে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।টি-টোয়েন্টি বিশ্বকাপেও জয়ের দিক দিয়ে এগিয়ে ভারত। পাঁচবারের মোকাবেলা ৩বার জিতেছে রোহিতের দল।

প্রিভিউ,টি-টোয়েন্টি বিশ্বকাপ,ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close