• শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
  • ||

দুটি গ্যাস কূপসহ ৯ ক্রয় প্রস্তাবে ব্যয় ১৪৬৮ কোটি টাকা

প্রকাশ:  ০৩ জুলাই ২০২৪, ১৫:২১
নিজস্ব প্রতিবেদক

সিলেটে একটি উন্নয়ন কূপ এবং রশিদপুরে অনুসন্ধান কূপ খননসহ মোট ৯ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গ্যাস কূপ দুটির কাজ পেয়েছে চীনের সাইনোপ্যাক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস করপোরেশন। এই ৯ প্রস্তাবে মোট ব্যয় হবে এক হাজার ৪৬৮ কোটি ৯০ লাখ ৪০ হাজার ৭৭৬ টাকা। এই প্রথম চীনের কোনো প্রতিষ্ঠান বাংলাদেশে গ্যাস কূপ উন্নয়ন ও খননের কাজ করতে যাচ্ছে।

বুধবার (৩ জুলাই) নতুন অর্থবছরের প্রথম এবং ২০২৪ সালের ১৭তম সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

সভায় কৃষি মন্ত্রণালয়ের ২ টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং স্থানীয় সরকার বিভাগের ৪টি ভেরিয়েশন প্রস্তাব রয়েছে।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের সমাপনী অনুষ্ঠানের বিভিন্ন সেবা ক্রয়ে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ সংক্রান্ত একটি প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দেয়।

বাংলাদেশের সক্ষমতার প্রতীক ‘পদ্মা সেতু’ নির্মাণ প্রকল্পটির মেয়াদ ২০২৪ সালের ৩০ জুন শেষ হয়। এ উপলক্ষে আগামী ৫ এপ্রিল সেতুর মাওয়া প্রান্তে একটি সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। যেখানে প্রধানমন্ত্রী উপস্থিত থাকার সম্মতি দিয়েছেন। ওই সুধী সমাবেশে ১ হাজার ৫০০ জনের বসার আয়োজনসহ শীতাতপ নিয়ন্ত্রিত ভিভিআইপি ব্যবহার উপযোগী প্যান্ডেল, মঞ্চ, জনসভা, রাস্তা সজ্জিতকরণ, উন্নয়ন ব্র্যান্ডিং, সাংস্কৃতিক অনুষ্ঠান, ডকুমেন্টারি প্রস্তুত, বিভিন্ন ব্যানার ও ফেস্টুন তৈরি, সাউন্ড সিস্টেমসহ অন্যান্য আনুষঙ্গিক সেবা সংগ্রহের প্রয়োজন হবে।

বিষয়টি জরুরি বিধায় পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের সমাপনী অনুষ্ঠান উপলক্ষে সংশ্লিষ্ট সেবাসমূহ পিপিএ ২০০৬ এর ৬৮(১) ধারা এবং পিপিআর ২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের নীতিগত অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে বলে জানা গেছে।

গ্যাস কূপ,ক্রয় প্রস্তাব,মন্ত্রিসভা কমিটি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close