• সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১
  • ||

২০৩৬ অলিম্পিক গেমসের আয়োজক হতে চায় ভারত

প্রকাশ:  ০৫ জুলাই ২০২৪, ১৮:৫৫
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আশা, ২০৩৬ সালে ভারত দ্য গ্রেটেস্ট শো অন আর্থ অলিম্পিক আয়োজন করতে পারবে। এজন্য সংশ্লিষ্টদের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন তিনি।

প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হয় অলিম্পিক গেমস। ২০২৪ সালের অলিম্পিক অনুষ্ঠিত হবে ফ্রান্সের রাজধানী প্যারিসে। ২০২৮ এর আসর বসবে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে এবং ২০৩২ সালের অলিম্পিকের আয়োজক অস্ট্রেলিয়ার ব্রিসবেন। ২০৩৬ অলিম্পিকের আয়োজক এখনো চূড়ান্ত হয়নি। তবে এরই মধ্যে বেশ কয়েকটি দেশ তাদের আগ্রহ জানিয়ে রেখেছে। ২০২১ সালেই ভারত আহমেদাবাদে ২০৩৬ অলিম্পিক আয়োজনের পরিকল্পনার কথা জানিয়েছিল। এখন পর্যন্ত এ আসর নিয়ে বিডের কথা জানিয়েছে মেক্সিকো সিটি (মেক্সিকো), নুসানতারা (ইন্দোনেশিয়া), ইস্তাম্বুল (তুরস্ক) ও ওয়ারশ (পোল্যান্ড)। এবার প্যারিস অলিম্পিকে যারা অংশগ্রহণ করবেন তাদের সঙ্গে সরাসরি ও অনলাইনে আলোচনায় বসেছিলেন নরেন্দ্র মোদি। অলিম্পিকে যারা যাচ্ছেন তাদের কাছ থেকেও আয়োজনের তথ্য চেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘২০৩৬ সালের অলিম্পিকে আমরা আয়োজন করতে চাই। আশা করছি পারব। দেশে ক্রীড়া পরিবেশ তৈরি করতে তা সাহায্য করবে। কাজ চলছে। পরিকাঠামো তৈরি করা হচ্ছে।’

‘প্রতিযোগিতার মাঝে কোনও কিছু করতে বলছি না। কিন্তু অবসর সময়ে পর্যবেক্ষণ করো কীভাবে গেমস আয়োজন করা হচ্ছে। কী কী ব্যবস্থা করা হয়েছে। সেই পর্যবেক্ষণ আমাদের সাহায্য করবে ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজনের ক্ষেত্রে।’

২৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে এবারের অলিম্পিক। এক হাজারেরও বেশি অ্যাথলেট এবার ভারতের হয়ে অলিম্পিকে অংশ নেবে।

ভারত,অলিম্পিক গেমস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close