• শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

শেষ দিনে হাটে ক্রেতার ঢল, দামও বেশি

প্রকাশ:  ১৬ জুন ২০২৪, ১৮:১৭
নিজস্ব প্রতিবেদক

শেষ সময়ে কোরবানির পশু কিনতে ক্রেতাদের ঢল নেমেছে রাজধানীর বছিলা হাটে। গত দুই দিনের (শুক্র-শনিবার) তুলনায় আজ রোববার (১৬ জুন) হাটে কোরবানির পশুর দাম বেশি বলে জানিয়েছেন ক্রেতারা। রোববার দুপুরে সরেজমিনে রাজধানীর বছিলা পশুর হাট ঘুরে এবং ক্রেতা-বিক্রেতার সঙ্গে কথা বলে এর সত্যতা পাওয়া গেছে।

বগুড়ার গাবতলী থেকে ইউসুফ ব্যাপারি হাটে এনেছেন ২০টি মাঝারি আকারের গরু। তার গরুর দাম ১ লাখ ১০ থেকে ১ লাখ ৫০ হাজার টাকার মধ্যে। এর মধ্যে ১২টি গরু বিক্রি করে প্রত্যাশিত লাভ করতে পারেননি বলে জানিয়েছেন তিনি। আজ শেষ দিনে আশা করছেন, বাকি ৮টি গরু বিক্রি করে ভালো লাভ করতে পারবেন। বাজারে ক্রেতার সংখ্যা বেশি দেখে তিনি আশাবাদী। বাকি গরু বিক্রি করে ১ লাখ টাকার মতো লাভ করতে পারবেন বলে আশাবাদী তিনি।

হঠাৎ করে গরুর দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে জানা গেছে, আজ শেষদিন হাটে যে পরিমাণ গরু আছে, তার চেয়ে চাহিদা বেশি। গরুর তুলনায় ক্রেতার সংখ্যা ক্রমেই বাড়ছে হাটে। এই সুযোগে গরুর বাড়তি দাম হাঁকছেন ব্যাপারিরা। গত শুক্র ও শনিবারের তুলনায় গরুপ্রতি ১০ থেকে ২০ হাজার টাকা বেশি দাম চাচ্ছেন খামারি ও ব্যাপারিরা।

বছিলা পশুর হাটে দেখা গেছে, তিন মণ মাংসও হবে না, এমন গরুর দাম ১ লাখ ৩০ হাজার টাকা চাইছেন খামারি ও ব্যাপারিরা। তবে, আজ (রোববার) সকালের দিকে দাম একটু কম ছিল। কিন্তু, বেলা ১২টার পর থেকে বাড়তে শুরু করেছে গরুর দাম।

মোহাম্মদপুর পিসি কালচার হাউজিংয়ের বাসিন্দা মাজহারুল আহমেদ গতকাল ১ লাখ ২০ হাজার টাকায় যে গরু কেনেননি, আজকে একই মানের গরু ১ লাখ ৩৫ হাজার টাকায় কিনেছেন।

তিনি বলেন, ভেবেছিলাম, শেষ দিনে দাম কমবে। অথচ, আজ বাজারে গরুর তুলনায় মানুষ বেশি। বিকেলের দিকে আরও বাড়বে। তাই, বাধ্য হয়ে বেশি দামে কিনতে হলো।

আরেক ক্রেতা হাজারীবাগের হাজী মিজানুর ররহমান বলেন, ব্যাপারিরা গরু ছাড়ছেন না, বাড়তি দাম চাইছেন। কালকের থেকে আজ একেকটি গরুর দাম ১০-১৫ হাজার টাকা বেশি চাচ্ছে।

সিরাজগঞ্জ শাহজাদপুর থেকে আসা খামারি সোলায়মান মুন্সি বলেন, আশা করছি, আজ সন্ধ্যা ও রাতে দাম আরেকটু বাড়বে। এ পর্যন্ত ১৩টি গরু বিক্রি করেছি সামান্য লাভে। সারা বছর গরুর পেছনে এত সময় ও খরচ করেছি, কিছু বেশি টাকা না পেলে সারাবছর কীভাবে চলব, বলুন?

পাবনার সাঁথিয়া থেকে পাঁচটি বিশাল আকৃতির গরু নিয়ে বছিলার হাটে এসেছেন নুর ব্যাপারি। তিনি তার একটি গরু বিক্রি করেছেন ৪ লাখ ৭০ হাজার টাকা। বাকিগুলোর দাম চাচ্ছেন সাড়ে ৪ থেকে ৫ লাখ টাকা। আশা করছেন, আজকের মধ্যে বাকি চারটা গরুও বিক্রি করতে পারবেন। ভালো দাম পাওয়ার ব্যাপারে তিনি আশাবাদী।

বেশি দাম প্রসঙ্গে নূর ব্যাপারি বলেন, বাজারে গরুর তুলনায় ক্রেতা বেশি। এখন আর গরু বাজারে আসবে না। গতকাল যে গরুর দাম ছিল ১ লাখ ২০-৩০ হাজার, আজ সে গরু দেড় লাখের কমে বিক্রি হবে না। চারদিন ধরে বাজারে আছি। গরু আনার ট্রাক ভাড়া, আমাদের থাকা-খাওয়া ও যাওয়ার খরচ আছে। গত বছর লোকসান হয়েছে। এবার কম দামে গরু বেচব না।

ক্রেতা,কোরবানির পশু,রাজধানী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close