• শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
  • ||

ঢাকায় ইমাম খোমেনির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

প্রকাশ:  ০২ জুন ২০২৪, ০০:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

ইরানে ইসলামী বিপ্লবের প্রতিষ্ঠাতা ইমাম খোমেনির (রহ.) ৩৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার (১ জুন) বিকেলে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে অবস্থিত ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভোশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. আনিসুজ্জামান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তাফা আবুল উলায়ী। ঢাকাস্থ ইরান দূতাবাসের কালচারাল কাউন্সেলর সাইয়্যেদ রেজা মীর মোহাম্মদীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের প্রধান খতিব মৌলানা ড. সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দিন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এমন এক মহান ব্যক্তির স্মরণে আজ আমরা এখানে উপস্থিত হয়েছি, যিনি বিশ্বের সমসাময়িক ইতিহাসে অসামান্য ভূমিকা পালন করেছেন এবং ইরানে ইসলামী বিপ্লব প্রতিষ্ঠা করে ইতিহাস সৃষ্টি করেছেন। এই মহান ব্যক্তিত্ব ও অনন্য রাজনৈতিক নেতা হলেন ইমাম খোমেনি (রহ.)। তিনি ছিলেন আধ্যাত্মিক মানবিকতার শ্রেষ্ঠ রূপকার। বিশ্বজুড়ে আজ যে দ্বিধা-বিভক্তি আর অপক্ষমতার চর্চা চলছে, তার বিপরীতে ইসলামী সংস্কৃতি ও সভ্যতাকে আঁকড়ে ধরে একটি স্বয়ংসম্পূর্ণ রাষ্ট্র গড়ে তুলেছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। এর ভিত্তি রচিত হয়েছে ইমাম খোমেনির মতো একজন দূরদর্শী, প্রজ্ঞাবান এবং ধার্মিক রাজনীতিবিদের কারণে। শুধু মুসলিম নয়, তিনি সকল নিপীড়িত জাতি ও মানবতার জন্য কাজ করেছেন বলেই ইরানের গণ্ডি ছাড়িয়ে আজ তিনি বিশ্বনেতা হিসেবে স্বীকৃতি পেয়েছেন এবং তার প্রতিষ্ঠিত ইসলামী বিপ্লবের প্রভাব আজ বিশ্বময়।

বক্তারা আরও বলেন, ইমাম খোমেনির বহুমুখী প্রতিভা তাকে এমন এক ব্যক্তিত্বে পরিণত করেছিল যে, তিনি ইরানের ইসলামী বিপ্লের মতো একটি মহান বিপ্লব প্রতিষ্ঠা করার সক্ষমতা রাখতেন এবং তার এই অনন্য ভূমিকা সমসাময়িক ইতিহাসের গতিপথ পাল্টে দেয়। ইমাম খোমেনির আন্দোলন ও বিপ্লবের ফলে ইসলামের পুনরুজ্জীবন ঘটে এবং ইসলামী বিশ্বের মুসলমানরা ফিরে পায় তাদের সম্মান ও মর্যাদা। এর ফলে প্রকৃত ইসলামের ভিত্তিতে ইসলামী বিপ্লবের ডকট্রিন হিসেবে বিশ্বে একটি নতুন ডকট্রিনের উদ্ভব ঘটে, যা অমুসলিমদের জন্যও ছিল নতুন।

অনুষ্ঠানে সম্প্রতি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ অন্যদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়।

বক্তারা বলেন, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সঙ্গীদের মৃত্যুতে দেশটির অপূরণীয় ক্ষতি হলেও ইরানের সর্বোচ্চ নেতার যোগ্য নেতৃত্বে ইরান আগের মতোই সামনের দিকে এগিয়ে যাবে।

মৃত্যুবার্ষিকী,সভা,ঢাকায়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close