• মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

লক্ষ্মীপুরে পুরুষের তুলনায় নারী বেশি

প্রকাশ:  ২৭ জুন ২০২৪, ১৮:২২
পূর্বপশ্চিম ডেস্ক

লক্ষ্মীপুরে মোট জনসংখ্যা ১৯ লাখ ৩৭ হাজার ৯৪৮ জন। এর মধ্যে পুরুষ ৯ লাখ ১৩ হাজার ৯৯ (৪৭.১২ শতাংশ) এবং নারী ১০ লাখ ২৪ হাজার ৭৬৩ জন (৫২.৮৮ শতাংশ)। এছাড়া তৃতীয় লিঙ্গের সদস্য ৮৩ জন। পরিসংখ্যান অনুযায়ী জেলায় পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১ লাখ ১১ হাজার ৬৬৪ জন বেশি।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর চূড়ান্ত প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সহযোগীতায় জেলা প্রশাসন ও জেলা পরিসংখ্যান কার্যালয় সভাটি বাস্তবায়ন করে।

প্রতিবেদনে বলা হয়, জেলায় খানার সংখ্যা ৪ লাখ ৫৯ হাজার ২৩৬। এর মধ্যে গ্রামে ৩ লাখ ৪৬ হাজার ৬০ এবং শহরে ১ লাখ ১৩ হাজার ১৭৬। বাসগৃহের সংখ্যা ৪ লাখ ৩৯ হাজার ১৩১। জেলায় মোবাইল ফোন ব্যবহার করে (১৫ বছরের উর্ধ্বে) ৭০.৫১ শতাংশ এবং ইন্টারনেট ব্যবহার করে ৪১.৮২ শতাংশ। বিদ্যুৎ সুবিধা পাচ্ছে ৯৯.২১ শতাংশ এবং বিদ্যুৎ বঞ্চিত ০.৭৯ শতাংশ। জনসংখ্যার ১৪ লাখ ৫৫ হাজার ৪৬৯ জন গ্রামে এবং ৪ লাখ ৮২ হাজার ৪৭৯ জন শহরে বাস করেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সুরাইয়া জাহান। বিশেষ অতিথি ছিলেন লক্ষ্মীপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজাই রাফিন সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সোহেল রানা, লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া, জেলা পরিসংখ্যান কর্মকর্তা গৌতম কৃষ্ণ পাল প্রমুখ। উপস্থাপনায় ছিলেন রামগঞ্জ উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মীর আন-নাজমুস সাকিব।

নারী,জনশুমারি ও গৃহগণনা-২০২২,লক্ষ্মীপুর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close