• শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১
  • ||

আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্যের গুরুত্ব তুলে ধরলেন ভারতীয় হাইকমিশনার

প্রকাশ:  ০২ জুলাই ২০২৪, ২২:৫৫
নিজস্ব প্রতিবেদক

আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্যের গুরুত্ব সম্পর্কে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। তিনি বলেছেন, ভারতীয় গ্রিডের মাধ্যমে প্রতিবেশী দেশগুলোতে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ একে অপরকে দুর্দান্ত সুযোগ দেয়।

সোমবার (১ জুলাই) ঢাকায় আয়োজিত ‘ট্রান্সফর্মিং ক্রসবর্ডার ইলেকট্রিসিটি ট্রেড অ্যান্ড রিজিওনাল ইলেকট্রিসিটি মার্কেট ফর অ্যানার্জি সিকিউর সাউথ এশিয়া’ শীর্ষক আঞ্চলিক কর্মশালার উদ্বোধনী অধিবেশনে তিনি এ কথা বলেন। মঙ্গলবার (২ জুলাই) ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

এই কর্মশালা যৌথভাবে আয়োজন করে ভারতের রিসার্চ অ্যান্ড ইনফরমেশন সিস্টেম ফর ডেভেলপিং কান্ট্রিজ, সাউথ এশিয়া গ্রুপ অন অ্যানার্জি এবং ইউএসএআইডি সাউথ এশিয়া রিজিওনাল অ্যানার্জি পার্টনারশিপ।

ভারতীয় হাইকমিশনার বলেছেন, একটি নতুন আন্তঃসীমান্ত পাইপলাইন রয়েছে, যা গত বছর চালু করা হয়েছে। এই পাইপলাইন ভারতীয় একটি শোধনাগার থেকে বাংলাদেশে উচ্চগতিতে ডিজেল নিয়ে আসে। ক্রস-বর্ডার পাওয়ার ট্রান্সমিশন লাইন দিয়ে নেপাল থেকে ভারত হয়ে বাংলাদেশে বিদ্যুৎ পরিবহন হয়।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন। উদ্বোধনী অধিবেশনে আরো বক্তব্য রাখেন— বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস, সাউথ এশিয়া গ্রুপ অন অ্যানার্জির চেয়ারম্যান আর ভি শাহী এবং বাংলাদেশে ইউএসএআইডি’র মিশন ডিরেক্টর রিড এশলিম্যান।

আন্তঃসীমান্ত,বিদ্যুৎ বাণিজ্য,ভারতীয় হাইকমিশনার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close