• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ফয়েজের ওপর মায়া হয়: ড. জাফর ইকবাল

প্রকাশ:  ২৬ এপ্রিল ২০২২, ২২:১০
অনলাইন ডেস্ক

হত্যাচেষ্টা মামলায় যাবজ্জীবন পাওয়া আসামি ফয়জুল হাসানের জন্য মায়া লাগছে বলে জানিয়েছেন বরেণ্য শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল।

তাকে হত্যাচেষ্টায় ফয়জুলকে যাবজ্জীবন ও তার বন্ধু সোহাগ মিয়াকে ৪ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমীন বিপ্লব মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুরে এ রায় দেন।

এর প্রতিক্রিয়ায় অধ্যাপক জাফর ইকবাল বলেন, ‘ফয়জুলের প্রতি তার কোনো রাগ বা ক্ষোভ নেই। বরং তার প্রতি এক ধরনের মায়া ও করুণা আছে। কারণ তাকে দিনের পর দিন জেলখানায় থাকতে হবে।

‘দেশে যেহেতু আইন আছেন, আইন অনুযায়ী তাকে তার কাজের শাস্তি পেতে হয়েছে। তবে এ কারণে আমার কোনো আনন্দ নেই।’

ক্ষোভ ফয়জুলের ওপর নয়, তাকে ‘ব্রেইনওয়াশকারীদের’ ওপর আছে জানিয়ে জাফর ইকবাল বলেন, ‘তাকে (ফয়জুল) যারা এ ধরনের কাজে উদ্বুদ্ধ করেছে, যারা বুঝিয়েছে আমাকে মারতে পারলে সে বেহেশতে চলে যাবে- তার ওপর আমার রাগ।

‘এই ব্রেইনওয়াশকারীদের চিহ্নিত করতে পারলে আমার আনন্দ হতো। তাদের তৎপরতা বন্ধ করতে পারলে আমি শান্তি পেতাম।’

রায় যখন ঘোষণা হয়, তখন রাজধানীতে অবস্থান করছেন এই জনপ্রিয় লেখক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক।

হত্যাচেষ্টা মামলার রায়ের অন্য আসামি ফয়জুল হাসানের বাবা মাওলানা আতিকুর রহমান, মা মিনারা বেগম, মামা ফজলুল হক ও ভাই এনামুল হাসানকে খালাস দিয়েছে আদালত।

আসামিপক্ষের আইনজীবী মোতাহির আলী বলেন, ‘৪ জনের খালাসে আমরা সন্তুষ্ট। দুজনকে দণ্ডিত করা হয়েছে। এ ব্যাপারে আসামিদের সঙ্গে আলাপ করে আমরা উচ্চ আদালতে যাব।’

মামলার বাদী শাহজলাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বলেন, ‘রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর আমরা আইনজীবীদের সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেব।’

২০১৮ সালের ৩ মার্চ বিকেলে শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে একটি অনুষ্ঠান চলাকালে জাফর ইকবালের ওপর হামলা হয়। মাদ্রাসাছাত্র ফয়জুল হাসান ছুরি দিয়ে জাফর ইকবালের মাথা ও ঘাড়ে উপর্যুপরি আঘাত করেন।

পূর্ব পশ্চিম/জেআর

জাফর ইকবাল

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close