• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মুক্তিযোদ্ধের ইতিহাস যে পড়বে তার হাতে দেশ সুরক্ষিত থাকবে: জাফর ইকবাল

প্রকাশ:  ০৯ মার্চ ২০২৪, ১৭:৫৮
মৌলভীবাজার প্রতিনিধি

দুই হাজার শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক ও লেখক ড. জাফর ইকবাল বলেন, “বাংলাদেশের মুক্তিযোদ্ধের ইতিহাস এতো অসাধারণ একটি ইতিহাস যে একবার এই ইতিহাস পড়বে তাদের মধ্যে দেশপ্রেম এমনভাবে জাগ্রত হবে, সে বাংলাদেশটাকে এতো ভালোবাসবে যে তাদের সামনে রক্তে কেনা এই বাংলাদেশের ক্ষতি কেউ করতে পারবে না। তার হাতে বাংলাদেশ থাকবে সুরক্ষিত।

শনিবার মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপজেলা প্রশাসনের আয়োজনে গণিত উৎসবে প্রধান অতিথি ও প্রধান বক্তার বক্তব্যে ড. জাফর ইকবার আরো বলেন, একসাথে দুই হাজার শিক্ষার্থী বসে গণিত পরীক্ষা দিয়েছে এমন একটা ইতিহাসেরও প্রথম স্বাক্ষি হলেন তিনি। আর উপজেলা পর্যায়ে এমন বড় আয়োজন প্রথম। তিনি বলেন, বাংলাদেশের রাজধানী ঢাকা হলেও সুন্দর বাংলাদেশে হচ্ছে শ্রীমঙ্গল। কারণ ঢাকার আকাশ সবসময় ধোয়ায় কালো থাকে। আর শ্রীমঙ্গলের আকাশ নীল, খুবই সুন্দর। এই সুন্দর বাংলাদেশের ইতিহাস সবার জানা দারকার।

মৌলভীবাজার জেলা প্রশাসক উর্মি বিনতে সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্যদেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যায়ের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত লেখক ও গবেষক উজ্জ্বল কুমার দাশ, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব, শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায় ও উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তালেব। আলোচনাসভা শেষে শিক্ষার্থীরা ড. জাফর ইকবালকে বিভিন্ন প্রশ্ন করলে তিনি উত্তর দেন। পরে গণিত উৎসবে পরীক্ষায় অংশনেয়া শিক্ষার্থীদের সনদ ও বিজয়ীদে হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে আগত অতিথিসহ দুই হাজার শিক্ষার্থীদের মধ্যে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ড. জাফর ইকবালের লেখা মুক্তিযোদ্ধের ইতিহাস বই উপহার দেয়া হয়।

মুক্তিযুদ্ধ,বাংলাদেশ,জাফর ইকবাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close