• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

খুলনায় বোরো ক্ষেতে ব্লাস্ট সংক্রমণ, দুশ্চিন্তায় কৃষক

প্রকাশ:  ১৮ মার্চ ২০২২, ১২:৩৬
খুলনা প্রতিনিধি

খুলনার ডুমুরিয়া উপজেলায় চলতি বোরো মৌসুমে ধানে ছত্রাকজনিত রোগ ব্লাস্টের সংক্রমণ দেখা দিয়েছে। এতে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।

যদিও উপজেলার কৃষি কর্মকর্তারা মনে করছেন, বোরো ধানের ক্ষেতে ব্লাস্ট রোগের সংক্রমণ খুব একটা ক্ষতি করতে পারবে না। তারা কৃষকদের রোগ দমনে নানা রকমের কলাকৌশল শেখাচ্ছেন। একইসঙ্গে বিভিন্ন ধরনের কীটনাশক ছিটাতে পরামর্শ দিচ্ছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০২১-২২ অর্থবছরের ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়নে ২২ হাজার হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে। যার মধ্যে ব্রি-২৮, ৫৮, ৬৭, ৮৪, ৮৮ ও ১০০ জাতের ধান বেশি লাগানো হয়েছে। এ ছাড়া কোথাও কোথাও হাইব্রিড জাতের বোরো ধানও লাগানো হয়েছে। আর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক লাখ ৩২ হাজারে মেট্রিক টন।

সরেজমিনে উপজেলার গুটুদিয়া, বালিয়াখালি, চুকনগর, জিলেরডাঙ্গা, পাঁচপোতা, গোনালী ও বরাতিয়াসহ কয়েকটি গ্রামের বোরো ক্ষেত ঘুরে দেখা গেছে, ধান গাছের পাতা মরে শুকিয়ে যাচ্ছে। পাতায় চোখের মতো ডিম্বাকৃতির ক্ষত সৃষ্টি হয়েছে। এসব ক্ষতের মাঝে ধূসর ও চারদিকে লাল বা বাদামি রং ধারণ করেছে।

এ ব্যাপারে গুটুদিয়া এলাকার কয়েকজন কৃষক জানান, তারা প্রত্যেকেই বোরো ধানের আবাদ করেছেন। তবে কয়েকদিন আগে লক্ষ্য করেন, ক্ষেতে ব্লাস্ট রোগের সংক্রমণ শুরু হয়েছে। ইতোমধ্যে ক্ষেতে প্রত্যেকেই কীটনাশক প্রয়োগ করাতে বর্তমানে সংক্রমণ কিছুটা কমেছে। সংক্রমণের শুরুতে যে পাতাগুলো রোগাক্রান্ত হয়েছিল তা শুকিয়ে গেছে। ওষুধ দেওয়ার পরে নতুন করে আর সংক্রমণ দেখা যায়নি বলেও জানান তারা।

বরাতিয়া গ্রামের কৃষক রফিকুল জানান, তিনি বহু বছর যাবত বোরো ধানের আবাদ করে আসছেন। তবে এই বছর ব্লাস্ট রোগের আক্রমণ একটু বেশি। তাই ওষুধও বেশি ছিটাতে হচ্ছে।

চুকনগর এলাকার কৃষক সালাম বলেন, ব্লাস্ট রোগ হলে গাছের পাতা মরে যায়। এতে উৎপাদন কমে যায়। সংক্রমণ কমাতে অনেক টাকার ওষুধ ছিটাতে হয়। তাদের ক্ষেতে আক্রমণ হয়েছে। ওষুধও দিয়েছেন। দ্রুত যদি রোগ না সারে তাহলে ধানের উৎপাদন কমে যাবে, সেই দুশ্চিন্তায় রয়েছেন বলেও জানান তিনি।

ডুমুরিয়া এলাকার কয়েকজন কৃষক বলেন, ধান উৎপাদনে স্বাভাবিক যে খরচ হয়, ব্লাস্ট রোগের আক্রমণ হলে ওষুধ ছিটাতে সেই খরচ তুলনামূলক বেড়ে যায়। আবার উৎপাদনও কম হয়। এতে কৃষকরা বড় ধরণের ক্ষতির সম্মুখীন হন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেন বলেন, কোথাও কোথাও বোরো ক্ষেতে ব্লাস্ট রোগের সংক্রমণ শুরু হয়েছে। তবে তারা কৃষকদের নিয়মিত পরামর্শ দিচ্ছেন। সে অনুযায়ী কৃষকরা ক্ষেতে ওষুধ দিয়ে রোগ নিয়ন্ত্রণে এনেছেন।

তিনি আরও বলেন, ব্যাপকভাবে বোরো ক্ষেতে ব্লাস্টের আক্রমণ হয়নি। বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও হয়েছে। তিনি নিয়মিত সেসব ক্ষেত পরিদর্শন করছেন। এব্যাপারে কৃষকদের দুশ্চিন্তা না করতে পরামর্শ দিচ্ছেন জানিয়ে তিনি বলেন, লক্ষ্যমাত্রার চেয়ে চলতি মৌসুমে বেশি ফলন হবে বলেও আশা করছেন তিনি।

পূর্বপশ্চিম/এসএন/এনএন

খুলনা,বোরো

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close