• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
  • ||

পাকিস্তান-নিউজিল্যান্ড কি আগামী বিশ্বকাপ খেলত পারবে?

প্রকাশ:  ১৬ জুন ২০২৪, ০১:০০
পূর্বপশ্চিম ডেস্ক

চলতি বিশ্বকাপে পাকিস্তানের মতো হট ফেভারিটদের বিদায় করে সুপার এইটে পা রেখেছে যুক্তরাষ্ট্র। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কাকেও। শুধু পরের পর্বেই নয়, সুপার এইটে ওঠার মাধ্যমে ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলাও নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র।

এখন প্রশ্ন হচ্ছে, সুপার এইট যদি যুক্তরাষ্ট্রকে পরের বিশ্বকাপের টিকিট এনে দেয়, তাহলে সুপার এইটে উঠতে না পারা পাকিস্তান-নিউজিল্যান্ডের কী হবে?

পাকিস্তান, নিউজিল্যান্ড ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবে কি না, কিংবা খেললে কীভাবে পারবে, সে আলোচনার আগে এর ফরম্যাটটা দেখে নেওয়া যাক। ভারত ও শ্রীলঙ্কায় হতে যাওয়া ২০২৬ বিশ্বকাপে খেলবে ২০টি দল।

এবারের আসরে সুপার এইটে খেলা আটটি দল সরাসরি জায়গা পাবে পরের বিশ্বকাপে। একই সঙ্গে স্বাগতিক হিসেবে টিকিট পাচ্ছে ভারত এবং শ্রীলঙ্কা। অর্থাৎ শ্রীলঙ্কা এবারের আসরের সুপার এইটে যেতে না পারলেও আগামী আসরে সরাসরি খেলবে। ১০টি জায়গা এখানেই শেষ।

আইসিসি ২০২৬ বিশ্বকাপের জন্য দুটি জায়গা রেখেছে শীর্ষ র‍্যাঙ্কিংধারীর জন্য। অর্থাৎ এবারের আসরে সুপার এইটে ওঠা দলগুলোর বাইরে যারা র‍্যাঙ্কিংয়ে ওপরের দিকে, তাদের মধ্যে প্রথম দুটি দল পরের বিশ্বকাপে খেলতে পারবে। আর স্বাগতিক কোটায় টিকিট নিশ্চিত হওয়া দল যদি সুপার এইটে ওঠে, তাহলে র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে সুযোগ পাবে আরও একটি দল।

২০২৬ বিশ্বকাপের অন্যতম আয়োজক ভারত এরই মধ্যে সুপার এইট নিশ্চিত করায় র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে সুযোগ পাচ্ছে তিন দল।

বর্তমানে টি–টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডের অবস্থান ৬ নম্বরে, পাকিস্তান সাতে। এছাড়া সুপার এইট নিয়ে অনিশ্চয়তার মধ্যে থাকা ইংল্যান্ড আছে ৩ নম্বরে। আগামী ৩০ জুনের মধ্যে দল নিজেদের অবস্থান ধরে রাখলে ২০২৬ আসরে খেলা নিশ্চিত হবে দলগুলোর।

ইংল্যান্ড যদি গ্রুপ পর্বের শেষ দিকের সমীকরণ মিলিয়ে সুপার এইটে ওঠে, তখন র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে নিউজিল্যান্ড ও পাকিস্তানের পর তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের টিকিট পাবে আয়ারল্যান্ড, যারা এখন ১১ নম্বরে আছে।

স্বাগতিক হিসেবে দুই, সুপার এইটের সাত ও র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে তিনটি দল মিলিয়ে সরাসরি ২০২৬ আসরের টিকিট পাচ্ছে মোট ১২টি দল। বাকি আট দল আসবে আঞ্চলিক বাছাই থেকে। এর মধ্যে আফ্রিকা, এশিয়া ও ইউরোপ থেকে দুটি করে ছয়টি, আমেরিকা ও পূর্ব–এশিয়া–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে একটি করে দুটি।

যুক্তরাষ্ট্র,পাকিস্তান,নিউজিল্যান্ড,টি-২০ বিশ্বকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close