• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পিএসজিকে সমীহ জাভির, পিছিয়ে থেকেও আত্মবিশ্বাসী এনরিকে

প্রকাশ:  ১৬ এপ্রিল ২০২৪, ১৮:৩৩
পূর্বপশ্চিম ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনালের ড্র হওয়ার পর থেকেই বেশির ভাগ বিশ্লেষকের নজরে পিএসজির কাছে বার্সার পাত্তাই পাওয়ার কথা না। তবে বিশ্লেষকদের কথায় কেউ ম্যাচ জিতে না, জিতে মাঠের খেলায় এই কথার সত্যতা প্রমাণ করে ঠিকই পিএসজিকে তাদের ঘরের মাঠে হারিয়ে আসে জাভি হার্নান্দেজের বার্সেলোনা।

কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের দুর্দান্ত এই জয়ে সেমির পথে এগিয়ে রয়েছে কাতালান জায়ান্টরা। আবার দ্বিতীয় লেগ ঘরের মাটিতে হওয়ায় স্বাভাবিক ভাবেই এগিয়ে থাকবে জাভি হার্নান্দেজের শিষ্যরা। তবে তবুও অতি আত্মবিশ্বাসী হতে নারাজ বার্সেলোনা কোচ। পিএসজিকে সমীহই করছেন বার্সা কোচ।

অন্যদিকে পিছিয়ে পড়েও সেভাবে হতাশ হননি পিএসজি কোচ লুইস এনরিকে। তবে তিনি বাজির দর কিংবা বিশ্লেষকদের কথায় নয়, মাঠের খেলায় জিততে চান। নিজের সাবেক এই ক্লাবের মাঠ থেকে তাই জয় নিয়েই ফিরতে চান সাবেক এই বার্সা কোচ।

নিজের সাবেক এবং বর্তমান ক্লাবের লড়াইয়ে অবশ্য আবেগের জায়গা দেখছেন না এনরিকে। স্বাভাবিকভাবেই বার্সেলোনার চেয়ে তার বর্তমান দলকেই এগিয়ে রাখছেনতিনি। এনরিকে অবশ্য প্রথম লেগ নিয়ে ভাবতে নারাজ। সেটাকে একটা দুর্ঘটনা মেনেই সামনের পথটা চলতে চান এনরিকে।

প্রথম লেগে হেরেও আত্মবিশ্বাসী পিএসজি। তার পরিস্কার কথা জিততেই এসেছেন অলিম্পিক লুইস কোম্পানিতে।

ম্যাচপূর্ববর্তী সংবাদ সম্মেলনে এনরিকে বলেন, ‘ছেলেদের ওপর পূর্ণ আস্থা আছে। আমরা এখানে স্কোরলাইন বদলে দিতে এসেছি। প্রথম লেগের লড়াইটা দারুণ হয়েছে। তবে আমাদের যেটা প্রাপ্য ছিল, সেটা ফলাফলে দেখা যায়নি। আমরা এখানে জয়ের জন্য এসেছি।’

কোয়ার্টারের ওই ম্যাচে ৩-২ গোলে হারের আগে টানা ২৭ ম্যাচ অপরাজিত ছিল পিএসজি। তবে বার্সার সাথে হারে তা ২৮ ম্যাচে উন্নীত করা হয়নি। তবে আজকের ম্যাচে প্রথম ম্যাচের ভুলের পুনরাবৃত্তি হবে না বলেই বিশ্বাস এনরিকের।

তিনি বলেন, ‘আমরা প্রথম মিনিট থেকে তাদের চেপে ধরব। বল দখলের লড়াইয়ে বার্সাকে হারাতেই হবে। তাদের স্বাভাবিক ছন্দে না থাকতে দিলেই আমাদের অর্ধেক কাজ হয়ে যাবে। আমি প্যারিসে জয় নিয়ে ফিরতে চাই।’

এনরিকের সঙ্গে কথার লড়াইয়ে অবশ্য জড়াতে চাননি বার্সা কোচ জাভি। তবে সাবেক গুরুকে যে তিনি হারাতে পারেন তার প্রমাাণ তিনি প্যারিসেই দিয়েছেন। তবে তিনি জানেন ঘরের মাটিতে বড় চ্যালেঞ্জের মুখেই পড়তে হবে। তবে ভীত নন বিশ্বকাপজয়ী এই স্প্যানিশ।

জাভি হার্নান্দেজ বলেন, ‘যে অবস্থায় দল আছে, তাতে আমি ছেলেদের নিয়ে গর্বিত। আমরা চেষ্টা করব এ ম্যাচটাও জিততে। নিজেদের সেরাটা দিতে হবে ছেলেদের। আমার মনে হয় না, সেটা তাদের বলে দিতে হবে। চ্যালেঞ্জ সবসময়ই থাকবে, আমাদের সেগুলোকে নিয়েই চলতে হবে।’

এই মৌসুমে শেষেই বার্সা ছেড়ে দিবেন জাভি। তার সেই ঘোষণার পর সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ১৩ ম্যাচে হারেনি বার্সেলোনা। ঘরের মাঠে এবার এ রেকর্ডটাকে ধরে রাখতে চান তারা। সে জন্য সমর্থকদের কাছ থেকে পূর্ণ সমর্থন চেয়েছেন জাভি।

তিনি বলেন, ‘পিএসজি আমাদের ভোগাবে। তবে আমি চাইব, সমর্থকরা যেন আমাদের দ্বাদশ খেলোয়াড়ের মতো সাপোর্ট দেয়। প্যারিসিয়ানদের সহজে ছেড়ে দেয়া যাবে না। তাদের হারাতে হলে আমাদের ঐক্য ধরে রাখতে হবে।’

লুইস এনরিকে,জাভি হার্নান্দেজ,বার্সা-পিএসজি,কোয়ার্টার ফাইনাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close