• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মুশফিকের দশম টেস্ট সেঞ্চুরি, লিড নিচ্ছে বাংলাদেশ

প্রকাশ:  ০৫ এপ্রিল ২০২৩, ১৪:৪৬ | আপডেট : ০৫ এপ্রিল ২০২৩, ২১:৩৪
স্পোর্টস ডেস্ক

মার্ক অ্যাডায়ারের বলটা স্লিপ ও কিপারের মাঝ দিয়ে বাউন্ডারিতে ঠেলে দিলেন মুশফিকুর রহিম। তারপর দুহাতে ব্যাট উঁচিয়ে ধরলেন তিনি। টেস্ট ক্রিকেটে দশম সেঞ্চুরির দেখা পেলেন বাংলাদেশের মিডল অর্ডার ব্যাটার। তাতেই আয়ারল্যান্ডের স্কোর ছাড়িয়ে লিড নিচ্ছে টাইগাররা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ ৪ উইকেটে ২৬৩ রান। ফলে লিড দাঁড়িয়েছে ৪৯ রানে। এখন ১০৫ রানে মুশফিক ও ২৭ রানে লিটন ব্যাট করছেন।

এর আগে দুই অভিজ্ঞ ব্যাটারের ওপর ভর করে ধীরে ধীরে এগিয়ে চলছিলো বাংলাদেশ। আয়ারল্যান্ডের করা ২১৪ রানের জবাব দিতে নেমে শুরুতে কিছুটা বিপদে পড়ে টাইগাররা। কিন্তু অধিনায়ক সাকিব আল হাসান এবং অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমের দৃঢ়তায় সে বিপদ কাটিয়ে ওঠে স্বাগতিকরা।

ঝড়ো গতিতে ব্যাট করে প্রথমে হাফ সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক সাকিব। ঝড়ো গতিতে না হলেও তার দেখাদেখি হাফ সেঞ্চুরির মাইলফলক পার হন মুশফিকুর রহিমও। ৬৯ বলে ক্যারিয়ারের ২৬তম হাফ সেঞ্চুরি পূরণ করেন তিনি। দু’জন মিলে এরই মধ্যে গড়ে তুলেছেন ১৩০ রানের জুটিও।

৩৪ রান নিয়ে দিন শুরু করার পরপরই মুমিনুল হকের উইকেট হারিয়ে দারুণ বিপদে পড়েছিলো বাংলাদেশ। এরপর সেই বিপদ থেকে টাইগারদের টেনে তোলার গুরু দায়িত্ব পালন করেন অধিনায়ক সাকিব আল হাসান এবং অভিজ্ঞ মুশফিকুর রহিম। সে সঙ্গে ঝোড়ো হাফ সেঞ্চুরি করেছেন সাকিব। ৪৫ বলে ক্যারিয়ারের ৩১তম হাফ সেঞ্চুরি করেন তিনি।

নাজমুল হোসেন শান্ত আউট হয়েছেন শূন্য রানে। তামিম ইকবাল আউট হলেন ২১ রানে এবং ১৭ রান করে বিদায় নেন মুমিনুল হকও। প্রথম দিন শেষ বিকেলে দুই ওপেনার তামিম ইকবাল এবং নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে অস্বস্তি নিয়ে দিন শেষ করেছিলো টাইগাররা। রান ছিলো ৩৪। ১৮০ রানে তখনো পিছিয়ে বাংলাদেশ।

এর আগে মঙ্গবার (৪ এপ্রিল) প্রথম দিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। তবে বল হাতে প্রথম দিনে আধিপত্যটা ছিলো বাংলাদেশেরই। তাইজুল ইসলাম একাই তুলে নিয়েছেন ৫ উইকেট। দুটি করে উইকেট নিজেদের দখলে নিয়েছেন এবাদত হোসেন ও মেহেদী হাসান মিরাজ। বাকি উইকেটটি নিজের পকেটে পুরেন শরিফুল ইসলাম।

এতে টস জিতে ব্যাট করতে নামা আইরিশদের ইনিংস ৭৭.২ ওভারে শেষ হয় মাত্র ২১৪ রানে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মুশফিকুর রহিম,আয়ারল্যান্ড,টেস্ট,লিড,সেঞ্চুরি,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close