• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

প্রকাশ:  ০৮ মে ২০২৪, ১৭:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা তুলে না নেওয়ায় প্রতিষ্ঠানটির সংবাদ সম্মেলন বয়কট করেছেন সাংবাদিকরা।

বুধবার (৮ মে) বেলা ২টা ৫০ মিনিটে বাংলাদেশ ব‌্যাংকের ডাকা সংবাদ সম্মেলনস্থলে উপস্থিত হয়ে সংবাদকর্মীরা তা বয়কট করেন। এ সময় উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হকসহ কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলন শুরুর আগে সাংবাদিকরা জানতে চান, গণমাধ্যমকর্মীদের তথ্য সংগ্রহে প্রবেশ ইস্যুর বিষয়ে সুরাহা হয়েছে কি না। সন্তোষজন জবাব না পেয়ে সংবাদ সম্মেলন বর্জনের ঘোষণা দেয় অর্থনৈতিক বিটের সাংবাদিকরা।

দেড় মাস ধরে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের তথ‌্য সংগ্রহে বাধাসহ প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি রয়েছে। এর পর অর্থনৈতিক বিটের সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এ বিষয়ে বাংলাদেশ ব‌্যাংকের সঙ্গে একাধিবার বৈঠক ও চিঠি চালাচালি করলেও কোনো সুরাহ হয়নি। এমন পরিস্থিতিতে গণমাধ‌্যমে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার দাবি জানিয়ে আজকে কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করেন সাংবাদ কর্মীরা।

সংবাদ সম্মেলন বয়কটের পর বাংলাদেশ ব‌্যাংকের মূল ফটকের সামনে ব্রিফিংয়ে ইআরএফের সাধারণ সম্পাদক আবুল কাশেম বলেন, সংবাদ সংগ্রহ করা সাংবাদিকদের পেশাগত কাজ। এই কাজে যে প্রতিষ্ঠান বাধাগ্রস্ত করছে, তাদের সংবাদ সম্মেলন স্বতঃস্ফূর্তভাবে সংবাদকর্মীরা বয়কট করেছেন।

এর আগে বাংলাদেশ ব‌্যাংকে সাংবাদিকদের প্রবেশের ক্ষেত্রে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানানো হয়।

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের তথ‌্য সংগ্রহে বাধাসহ প্রবেশে নিষেধাজ্ঞা জারির পর আন্তর্জাতিক সংস্থা টিআইবি, নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব), সম্পাদক পরিষদ, ইআরএফ, ডিআরইউ, ডিইউজে, বিএফআইউজে নিন্দা জানিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা স্বাধীন সাংবাদিকতা, গণতন্ত্র এবং মৌলিক ও সাংবিধানিক অধিকারের পরিপন্থী বলে দাবি করেছে সাংবাদিক সংগঠনগুলো।

সাংবাদিক,সংবাদ সম্মেলন,বয়কট,বাংলাদেশ ব‌্যাংক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close