• বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

খালেদা জিয়ার মুক্তির জন্য আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে বিএনপি

প্রকাশ:  ০১ জুলাই ২০২৪, ২২:২১
পূর্বপশ্চিম ডেস্ক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য রাজপথে আন্দোলনের পাশাপাশি আইনি লড়াইয়ের কথা ভাবছে বিএনপি। এ ব্যাপারে নতুন করে বিএনপিপন্থি আইনজীবীরা আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে বলে জাতীয়বাদী আইনজীবী ফোরামের নতুন সভাপতি অ্যাডভেকেট জয়নাল আবেদীন সাংবাদিকদের জানান।

তিনি বলেন, ২০২০ সালে সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে সাময়িক কারামুক্ত হলেও তিনি এখনো কারান্তরীণ। দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত বেগম খালেদা জিয়া বর্তমানে গুরুতর অসুস্থ অবস্থায় এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন।

সোমবার (১ জুলাই) জাতীয়বাদী আইনজীবী ফোরামের নেতারা রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

অ্যাডভেকেট জয়নাল আবেদীন বলেন, দেশে আইনের শাসন, গণতন্ত্র ও বিচার বিভাগের স্বাধীনতার জন্য আমরা আজকে শপথ নিয়েছি। অল্পদিনের মধ্যে আমরা চেষ্টা করব বিচার বিভাগের মাধ্যমেই আমাদের নেত্রীকে মুক্ত করার। সেজন্য সকল আইনজীবী প্রস্তুত হয়ে আছেন।

প্রসঙ্গত, দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত বেগম খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হন। দুই বছরের বেশি সময় তিনি কারাগারে ছিলেন। ওই সময় আইনি লড়াইয়ের পাশাপাশি তার নিঃশর্ত মুক্তির দাবিতে ঢাকাসহ দেশব্যাপী মানববন্ধন, অবস্থান, গণঅনশন, লিফলেট বিতরণ, বিক্ষোভ সমাবেশ, সমাবেশসহ নানান কর্মসূচি পালন করে বিএনপি।

করোনা মহামারির সময় জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার সাজা ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাময়িক স্থগিত করে শর্ত সাপেক্ষে তাকে মুক্তি দিয়েছিল। তখন থেকে ছয় মাস পরপর তার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলন জোরদার করা দলের প্রতিটি স্তরের দাবি। এ কারণেই দলের স্থায়ী কমিটির সর্বশেষ বৈঠকে দলীয় চেয়ারপাসনের নিঃশর্ত মুক্তির দাবিতে কর্মসূচি নিয়ে রাজপথে নামার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সিদ্ধান্তের আলোকে প্রথম পর্যায়ে তিন দিনের কর্মসূচি পালন করছে বিএনপি। এর অংশ হিসেবে ২৯ জুন ঢাকায় এবং ১ জুলাই ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বাদে সব মহানগরে সমাবেশ করেছে দলটি।

আগামী ৩ জুলাই দেশব্যাপী সব জেলা শহরে সমাবেশ অনুষ্ঠিত হবে। এসব সমাবেশ সফলে জাতীয় নির্বাহী কমিটির নেতারা নিজ নিজ জেলায় কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। আর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহসাংগঠনিক সম্পাদকরা কর্মসূচি সফল করতে সার্বিকভাবে সমন্বয় করবেন। এসব সমাবেশে বিএনপির জ্যেষ্ঠ ও কেন্দ্রীয় নেতারা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, খালেদা জিয়ার মুক্তির দাবিতে তিন দিনের চলমান কর্মসূচির পর আরও কর্মসূচি ঘোষণা করবে বিএনপি। কর্মসূচি চূড়ান্ত না হলেও মানববন্ধন, বিক্ষোভ, অবস্থান, অনশনের মতো কর্মসূচি দলের হাইকমান্ডের বিবেচনায় রয়েছে। তবে আগামীতে খালেদা জিয়ার মুক্তির দাবির সঙ্গে দুর্নীতি, লুটপাট, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ চলমান কিছু ইস্যুকেও যুক্ত করার চিন্তাও রয়েছে দলের নীতি নির্ধারকদের। বিএনপি নেতারা মনে করছেন, এর মাধ্যমে খালেদা জিয়ার মুক্তির আন্দোলন ত্বরান্বিত হবে।

নতুন কর্মসূচি প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, খালেদা জিয়ার মুক্তির স্বার্থে কারো সঙ্গে কোনো আপস হবে না। আমরা তাকে মুক্ত করে ছাড়ব। নেত্রীর মুক্তির লক্ষ্যে কর্মসূচি চলছে, আরও কর্মসূচি আসবে। খালেদা জিয়ার মুক্তির এই আন্দোলন থামবে না।

বিএনপি,খালেদা জিয়া,আইনি লড়াই
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close