• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নির্বাচন বর্জন করে বিএনপি নেতারাই দিশেহারা : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ০৩ এপ্রিল ২০২৪, ২৩:৫৮
পূর্বপশ্চিম ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, নির্বাচন বর্জন করে বিএনপি নেতারাই দিশাহারা হয়ে উদ্ভট আবোল-তাবোল কথা বলা শুরু করেছে। তিনি বলেন, ভোটে না আসার যে কি যন্ত্রণা সেটি বিএনপি নেতারা সবাই বুঝতে পারছে।

বুধবার (৩ এপ্রিল) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে মতবিনিময়কালে সাংবাদিকরা বিএনপি নেতা ড. মঈন খানের মন্তব্য ‘বিএনপি নির্বাচনে না আসায় আওয়ামী লীগ দিশেহারা’- এ নিয়ে প্রশ্ন করলে মন্ত্রী এ কথা বলেন।

এবার উপজেলা নির্বাচন দলীয় প্রতীকবিহীন করার সিদ্ধান্ত নিয়ে প্রশ্নে ড. হাছান বলেন, এবারে নির্বাচন দলীয় প্রতীকবিহীন ও উন্মুক্ত প্রার্থিতায় হবে। এটি নতুন নয়। দলীয় প্রতীকবিহীন উপজেলা নির্বাচন এবারেই প্রথম নয়। আগে উপজেলা নির্বাচনগুলো দলীয় প্রতীকবিহীনই হতো, শুধু গতবারই দলীয় প্রতীকে হয়েছে এবং নির্বাচনে অবশ্যই অযাচিত হস্তক্ষেপ সমীচীন নয়, মানুষ তাদের পছন্দমতো ভোট দেবে, আমরা কাউকে দলীয় মনোনয়ন দিচ্ছি না।

সাংবাদিকরা এ সময় শ্রম আইন লঙ্ঘনের দায়ে দণ্ডিত নোবেল পুরস্কারপ্রাপ্ত ড. মুহাম্মদ ইউনূসের ‘দেশে আইনের শাসন নেই’ মন্তব্য নিয়ে প্রশ্ন করলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে আইনের শাসন আছে বলেই তিনি দণ্ডপ্রাপ্ত হয়েও আদালতের দেওয়া জামিনে মুক্ত আছেন।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে আসন্ন ৭ ও ৮ এপ্রিল ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েইরা’র ঢাকা সফরে কারিগরী সহায়তা নিয়ে একটি চুক্তি এবং ক্রীড়া, কৃষি ও প্রতিরক্ষাবিষয়ক তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনার কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বর্ণনা করে ড. হাছান বলেন, সফরে ২৪ জনের একটি বড় বিজনেস ডেলিগেশন আসছে। আমাদের এফবিসিসিআই তাদের সঙ্গে বৈঠক করবে। ব্রাজিল থেকে আমরা ভোজ্যতেল ও অন্যান্য পণ্য আমদানি করি। দক্ষিণ আমেরিকায় আমাদের রপ্তানি অনেকটাই ‘আনেক্সপ্লোরড’ রয়ে গেছে। ব্রাজিল বড় দেশ, তাদের ক্রয়ক্ষমতাও বেশি ফলে তাদের সাথে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির ব্যাপক সুযোগ রয়েছে।

সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে ভারতে নিযুক্ত বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত পর্তুগাল ও বাহরাইনের রাষ্ট্রদূত এবং নিউজিল্যান্ডের হাইকমিশনার মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

পর্তুগালের জোয়াও ম্যানুয়েল মেন্ডেস রিবেরিও দ্য আলমেইদা, বাহরাইনের আব্দুল রহমান মোহামেদ আহমেদ আল কৌদ এবং নিউজিল্যান্ডের ডেভিড পাইনের সঙ্গে পৃথক তিন বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নের নানা দিক নিয়ে আলোচনা হয়েছে, জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. হাছান বলেন, পর্তুগালে প্রায় ২০ হাজার বাংলাদেশির মধ্যে অর্ধেকই সেখানে নাগরিকত্ব পেয়েছেন। পর্তুগাল ও বাহরাইনে দক্ষ জনশক্তি রপ্তানি বৃদ্ধি এবং রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে নিউজিল্যান্ডসহ সবার সহযোগিতা নিয়ে আমরা আলোচনা করেছি। মিয়ানমারের ‘ডিলে ট্যাকটিক’ নিয়েও কথা হয়েছে। ভিসা সহজ করতে পর্তুগাল ঢাকায় একটি কনসাল জেনারেলের অফিস খোলার পরিকল্পনা করছে। নিউজিল্যান্ডের সঙ্গে উচ্চ পর্যায়ের পারস্পরিক সফরের বিষয়েও কথা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী,ড. হাছান মাহমুদ,বিএনপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close