• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাজারে কিছুটা অস্থিতিশীলতা আছে : শিল্পমন্ত্রী

প্রকাশ:  ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৫৪
পূর্বপশ্চিম ডেস্ক

বাজারে কিছুটা অস্থিতিশীলতা আছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। রোববার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে মাহফুজুর রহমানের এক সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, বাজার যাতে স্থিতিশীল থাকে সেদিকে লক্ষ্য রেখে কাজ করা হচ্ছে। রোজায় যাতে জনমনে দুর্ভোগের সৃষ্টি না হয় সেজন্য আমরা ব্যবস্থা গ্রহণ করছি। সামনে রমজান মাস, স্বাভাবিকভাবেই সারা বিশ্বের মুসলমানরা এই পবিত্র মাসে রোজা পালন করবেন। আমাদের বাজারে কিছুটা অস্থিতিশীলতা আছে। সেটি বিভিন্ন কারণে, বৈশ্বিক কারণে।

তিনি বলেন, চিনি আমরা আমদানি করি। আমাদের ১৭টি চিনির কল আছে, সেখানে যে কাঁচামাল আখ, সেটি উৎপাদন করতে বছর লাগে। দীর্ঘকালীন ফসলটি উৎপাদন করতে চাচ্ছেন না অনেকে। চিনিকলগুলোতে অনেক জায়গা আছে। আমরা যদি বহুমুখী পদক্ষেপ না নিই, তাহলে চিনিকলগুলো বোঝা হয়ে যাবে। সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশে আধুনিকীকরণ অন্যান্য ফসল যেমন ফ্রুটস প্রসেসিংসহ আমরা অনেক পরিকল্পনা নিয়েছি।

নূরুল মজিদ বলেন, ইতোমধ্যে আমাদের কিছু চুক্তি স্বাক্ষর হয়েছে। বিদেশি বিনিয়োগকারীসহ দেশীয় যারা উদ্যোক্তা তারাও সেখানে আগ্রহ প্রকাশ করেছে। বেসরকারিভাবে যারা তৈরি করেন, তারা বিদেশ থেকে কাঁচামাল এনে করেন। তাদের সঙ্গে আমরা বাজারে টিকি না। কারণ আমাদের দাম বেশি পড়ে যায়। সেজন্য এখন নতুন পন্থায় মিলগুলোকে আরও বাস্তবসম্মত করতে যাচ্ছি। আমার বিশ্বাস, এখন আর চিনির অভাব হবে না।

তিনি বলেন, সামরিক বাহিনী, পুলিশসহ বিশেষ করে সরকারি যে বাহিনীগুলো আছে, সেখানে সুগার করপোরেশন থেকে পর্যাপ্ত পরিমাণে চিনি সরবরাহ করে থাকি। বাইরের বাজারের জন্য আমাদের কিছুটা শর্ট (কম) পড়ে। সেখানে প্রাইভেট যারা আছে টিসিবিসহ তারা আমদানি করে থাকে। বিশ্ববাজারের পরিস্থিতিতে যেটুকু দাম বাড়ার সেটুকু বেড়েছে। শিল্প মন্ত্রণালয়ের দামে যদিও ভর্তুকি দিতে হয় তবুও ৪৫ টাকাই রেখেছি। সরকার যে মূল্য নির্ধারণ করেছে ৬৫ টাকা সেটাতে আমরা দিচ্ছি না। আমরা আমাদের নির্ধারিত মূল্যতেই দিচ্ছি। বাজার যাতে স্থিতিশীল থাকে, সেদিকে লক্ষ্য রেখে রোজায় যাতে জনগণের দুর্ভোগ সৃষ্টি না হয় সেজন্য আমরা ব্যবস্থা গ্রহণ করছি।

শিল্পমন্ত্রী,চিনি আমদানি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close