• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কাল প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দলের শরিকদের বৈঠক

প্রকাশ:  ০৩ ডিসেম্বর ২০২৩, ২০:০২
পূর্বপশ্চিম ডেস্ক
ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের বৈঠক ডাকা হয়েছে কাল সোমবার সন্ধ্যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন জোটের প্রধান শেখ হাসিনা।

আওয়ামী লীগ ও জোট শরিকদের সূত্রে এ তথ্য জানা গেছে। নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই শরিকেরা আসন সমঝোতার জন্য উন্মুখ হয়ে আছে। কিন্তু জোটের প্রধান শেখ হাসিনার সঙ্গে বৈঠক হচ্ছিল না। অবশেষে কাল সেই অপেক্ষা ঘুচবে শরিকদের।

তরীকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী ও সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া প্রথম আলোকে বলেন, তাঁরা কালকের বৈঠকে অংশ নেওয়ার বিষয়ে অবহিত হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কালকের বৈঠকেই আসন সমঝোতা চূড়ান্ত হয়ে যাবে—এমনটা নয়। শরিকেরা ইতিমধ্যে যেসব আসন প্রত্যাশা করছেন এবং এর মধ্যে সর্বাধিক গুরুত্ব কোন কোন আসনে—সেই সংক্রান্ত তালিকা জমা দিয়েছেন। এই তালিকা কালকের বৈঠকে জোটের সমন্বয়ক উপস্থাপন করবেন। এরপর শেখ হাসিনা তালিকা বিশ্লেষণ করে পরে সিদ্ধান্ত জানাবেন। এর মধ্যে হয়তো জোটের সমন্বয়ক আমির হোসেন আমুর নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেওয়া হবে। তারা সময়-সময় আলাপ-আলোচনা করে জোটের প্রধানকে অবহিত করবেন।

২০০৮ সাল থেকে ১৪-দলীয় জোট একসঙ্গে নির্বাচনে অংশ নিচ্ছে। গত নির্বাচনে শরিক দলের আটজন নেতা নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এবারও জোটের শীর্ষ নেতারা নৌকা প্রতীকেই ভোট করার আগ্রহ প্রকাশ করেছেন।

সর্বশেষ গত ১৯ জুলাই গণভবনে ১৪ দলের বৈঠক হয়। এতে জোটের প্রধান শেখ হাসিনা জানিয়েছিলেন, ১৪ দল জোটগতভাবেই নির্বাচনে অংশ নেবে। কিন্তু সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জোটগতভাবে ভোট হওয়া নিয়ে সংশয় প্রকাশ করে বক্তৃতা করেন। এতে নাখোশ হন ১৪ দলের শরিকেরা। এ জন্যই শরিকেরা জোটপ্রধানের সঙ্গে বৈঠকের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন।

দল,বৈঠক,প্রধানমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close