• বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১
  • ||

ঈদের দিন রাজধানীসহ দেশের বেশিরভাগ এলাকায় বৃষ্টির সম্ভাবনা

প্রকাশ:  ১৬ জুন ২০২৪, ২৩:২৭
নিজস্ব প্রতিবেদক

চলছে আষাঢ় মাস আর রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা। সোমবার (১৭ জুন) সকালে ঈদের নামাজের পর কোরবানি করবেন সারা দেশের ধর্ম প্রাণ মানুষ। কিন্তু ঈদের দিন রাজধানীসহ সারাদেশে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

তবে বৃষ্টি হলেও এতে ভ্যাপসা গরমের তীব্র কষ্ট কমার সম্ভাবনা নেই। কারণ দেশের বেশির ভাগ এলাকার বাতাসের আর্দ্রতা অস্বাভাবিক রকম বেড়ে গেছে। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশির ভাগ সময় ৮৫ থেকে ৯৫ শতাংশ থাকছে। ফলে বাতাসে তাপমাত্রা ৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস থাকলেও গরমের অনুভূতি থাকছে ৩৮ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার (১৬ জুন) আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, সোমবার ঢাকায় দুপুরে ও বিকেলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও বিভাগীয় শহরগুলোর মধ্যে চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও রংপুরে কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া থেকে হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। আবহাওয়াবিদ আজিজুর রহমান জানান, আষাঢ় মাসের বর্ষা ঋতুর কারণে সারা দেশে কমবেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঈদের দিন ঢাকায় দুপুর ১২টা থেকে ৩টার মধ্যে ৭-৮ মিলিমিটার বৃষ্টি হতে পারে। বিকেলেও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের উত্তর পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চল এবং উত্তরপূর্বাঞ্চল এবং দক্ষিণ পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিকেলের দিকে গাজীপুর ও নরসিংদীতেও কিছুটা বৃষ্টি হতে পারে।

তাপপ্রবাহের ব্যাপারে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, মৌসুমি বায়ু বেশ শক্তিশালী হয়ে উঠেছে তাই আগামী তিন-চার দিন, অর্থাৎ ঈদের দিন থেকে শুরু করে তার পরের দুই দিনও একই ধরনের ভ্যাপসা গরমের অনুভূতি থাকতে পারে। তবে সামনের কয়েক দিনে বৃষ্টিও বাড়তে পারে। দিন ও রাতের তাপমাত্রায় তেমন কোনো হেরফের হওয়ার সম্ভাবনা না থাকলেও বাতাসের আপেক্ষিক আদ্রতা বেশি হওয়ায় গরমের অস্বস্তিভাব থাকবে। গোপালগঞ্জ, পাবনা, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও মাগুরা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া,কোরবানি,গরম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close