• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

১৭ নয়, তাপমাত্রা ১০ ডিগ্রিতে নামলে স্কুল বন্ধ

প্রকাশ:  ১৬ জানুয়ারি ২০২৪, ১৮:২০
নিজস্ব প্রতিবেদক

শীতে মাধ্যমিক বিদ্যালয়গুলোর জন্য নতুন নির্দেশনা দেওয়ার তা আবার তা পরিবর্তন করে দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

আজ মঙ্গলবার (১৬ জানুয়ারি)জারি করা নতুন নির্দেশনায় মাউশি বলেছে, যেসব জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে আসবে, সেসব জেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখতে হবে।

এর ঘণ্টাখানেক আগেই এক নির্দেশনায় মাউশি থেকে বলা হয়েছিলো, তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখতে হবে।

আগের নির্দেশনায় বলা হয়, দেশের বিভিন্ন জেলায় তীব্র শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। চলমান এই শৈত্যপ্রবাহে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে মর্মে বলে জানা যাচ্ছে।

‘এক্ষেত্রে যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে (আবহাওয়ার পূর্বাভাসের প্রমাণসহ) নেবে যাবে, আঞ্চলিক উপপরিচালকরা ওইসব জেলার শিক্ষা কর্মকর্তাদের সাথে আলোচনা করে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ বন্ধ রাখার বিষয়ে নির্দেশনা প্রদানের সদয় অনুমতি প্রার্থনা করছি।’

নির্দেশনায় সই করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

এ নির্দেশনা জারির কিছুক্ষণ পরই তা আবার বদলে ফেলা হয়। স্কুল বন্ধের তাপমাত্রার নির্দেশনায় ১৭ ডিগ্রি থেকে কমিয়ে ১০ ডিগ্রি করা হয়।

জানুয়ারি মাসে দেশের শীতের প্রকোপ থাকে সবচেয়ে বেশি। এ মাসে রাতের গড় তাপমাত্রা থাকে ১০ ডিগ্রি সেলসিয়াস।

আর দেশের তাপমাত্রা সব থেকে বেশি নেমে যায় রংপুর ও রাজশাহী বিভাগে। খুলনা এবং সিলেট বিভাগের কিছু জায়গাতেও তাপমাত্রা নেমে আসে। মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো শ্রীমঙ্গলে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

শিক্ষা,তাপমাত্রা,আবহাওয়া,মাধ্যমিক স্কুল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close