• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বাণিজ্য সম্প্রসারণে মিশর-বাংলাদেশ বৈঠক

প্রকাশ:  ০৫ মে ২০২৪, ১৩:৪৬
নিজস্ব প্রতিবেদক
ছবি: সংগৃহীত

গাম্বিয়ার রাজধানী বানজুলে ১৫তম ওআইসি শীর্ষ সম্মেলনে সাইডলাইনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামাহ শোকরির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

গতকাল শনিবার (৪ মে) বিকেলে অধিবেশন শুরুর আগে এ বৈঠক করেন তারা।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বাংলাদেশের সঙ্গে ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণে মিশরের পররাষ্ট্রমন্ত্রীর কাছে প্রস্তাব দিলে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টের বিষয়ে সমঝোতা স্মারক সই করতে কায়রো নীতিগতভাবে সম্মত হয়েছে।

দিয়ে মা’সর-ইল-ইউম সাবাহ্ পত্রিকা জানায়, পররাষ্ট্রমন্ত্রীমন্ত্রী শোকরি দুই দেশের মধ্যে বাণিজ্য বিনিময় বৃদ্ধিতে সুয়েজ খাল ও মুক্ত অর্থনৈতিক অঞ্চলে বাংলাদেশের বিনিয়োগ ও‌ যৌথ প্রকল্প স্থাপনে মিশরের আগ্রহ কথা জানান। মিশরীয় এজেন্সি ফর পার্টনারশিপ ফর ডেভেলপমেন্ট এবং আল-আজহার আল-শরিফের অবদানের মাধ্যমে মিশরের সমর্থন ব্যক্ত করে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়ার ভার বহন করায় বাংলাদেশের মানবিক ভূমিকার ভূয়সী প্রশংসা করেন শুকরি। বৈঠকে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনি সমস্যা সমাধানে ওআইসির দৃঢ় ভূমিকার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। মিশরে বাংলাদেশ মিশনের চ্যান্সারি ভবন নির্মাণে মিশর সরকার সর্বাত্মক সহযোগিতা দেবে বলে মিশরের পররাষ্ট্রমন্ত্রী আশ্বাস দেন।

বাংলাদেশ ও মিশরের পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, রোহিঙ্গা সংকট সমাধানসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। নিয়মিত ফরেন অফিস কনসালটেশন আয়োজনের মাধ্যমে উভয় দেশের মধ্যে সহযোগিতা আরও জোরদার করতে একমত হন তারা।

উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ওআইসির ১৫তম শীর্ষ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

বাণিজ্য,মিশর,বৈঠক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close