• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রূপপুরের মালামাল নিয়ে মোংলায় ভিড়লো জাহাজ

প্রকাশ:  ০৬ মে ২০২৩, ১৬:৪৯
খুলনা প্রতিনিধি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ প্রকল্পের মেশিনারিজ পণ্য নিয়ে রাশিয়া থেকে মোংলা বন্দরে এসে পৌঁছেছে বিদেশি বাণিজ্যিক জাহাজ ‘এমভি আনকা সান’। মালামাল নিয়ে জাহাজটি শনিবার (৬ মে) সকাল ১১টা ৪৫ মিনিটে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে এসে পৌঁছায়।

জানা যায়, জাহাজটি ৬৩০ প্যাকেজে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের এক হাজার ৬২৭ দশমিক ৯০৪ মেট্রিকটন বিভিন্ন মেশিনারি পণ্য নিয়ে এসেছে। এর আগে গত ৩ এপ্রিল রাশিয়ার নোভরোসিস্ক বন্দর থেকে পণ্য নিয়ে ছেড়ে আসে ভ্যানুয়াটি পতাকাবাহী ‘এমভি আনকা সান’।

আর স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লিমিটেড কর্তৃপক্ষ জানায়, নৌ-পথ পাড়ি দিয়ে মোংলা বন্দরে পৌঁছাতে জাহাজটি এক মাস ৪ দিন সময় লেগেছে। এছাড়া আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে দ্রুত সময়ে আধুনিক পদ্ধতিতে দক্ষ জনবল দিয়ে খালাস শেষে পণ্য সড়ক পথে পৌঁছে দেয়া হবে ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রে।

পণ্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স অভিরত এজেন্সি লিমিটেডের জেনারেল ম্যানেজার শরিফুল ইসলাম মিলন বলেন, মোংলা বন্দর দিয়ে ইতোপূর্বে যতগুলো জাহাজ বোঝাই পণ্য মোংলা বন্দর দিয়ে খালাস করা হয়েছে, তাতে কোনো রকম প্রতিবন্ধকতা সৃষ্টি হয়নি।

এছাড়া মোংলা বন্দরে জাহাজ জট ও কোন শ্রমিক সমস্যা নেই উল্লেখ করে শরিফুল ইসলাম বলেন, রূপপুরের মেশিনারিজ পণ্য নিয়ে চলতি মাসের শেষের দিকে আরো একটি জাহাজ আসবে।

তিনি বলেন, এ পর্যন্ত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন মেশিনারিজ যন্ত্রাংশ বোঝাই ৪৮টি জাহাজে মোট ৮০ হাজার ৮৫৬ মেট্রিক টন পণ্য মোংলা বন্দর দিয়ে খালাস করা হয়েছে। আগামীতে যে মেশিনারিজ পণ্য আসবে সেগুলোও এ বন্দর দিয়ে খালাস করা হবে।

এর আগে গত ২৫ এপ্রিল ১ হাজার ৩৬০ প্যাকেজে ২ হাজার ৪৮৫ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে মোংলা বন্দরে এসেছিল বিদেশি জাহাজ ‘এমভি ইয়ামাল ওরল্যান’।

পূর্বপশ্চিমবিডি/এসএম

খুলনা,জাহাজ,মোংলা,মালামাল,রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close