• বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

সাফারি পার্কের ৯ জেব্রা মৃত্যুর তদন্তের নির্দেশ

প্রকাশ:  ২৫ জানুয়ারি ২০২২, ১৯:৪৩ | আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১৯:৫২
নিজস্ব প্রতিবেদক

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে চলতি মাসে নয়টি জেব্রা মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। একই সাথে এসব জেব্রার মৃত্যুর সঠিক কারণ এবং কারো দায়িত্বে অবহেলা ছিল কিনা তা খুঁজে বের করে কেউ দায়ী হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সচিবালয়ে এক সভায় এ কথা জানান তিনি।

পরিবেশমন্ত্রী বলেন, এতো কম সময়ের ব্যবধানে নয়টি জেব্রার মৃত্যু অত্যন্ত দুঃখজনক। ইতোমধ্যেই এর কারণ নির্ণয় করতে মরদেহের অঙ্গপ্রত্যঙ্গ বিভিন্ন পরীক্ষাগারে পাঠানো হয়েছে। বিভিন্ন জায়গায় নমুনা পরীক্ষা চলমান আছে। প্রাথমিক কিছু তথ্য জানা গেছে। বিশেষজ্ঞরা ফলাফল বিশ্লেষণ করছেন। যথাযথ কারণ নির্ণয়ে আরো সময় লাগবে। প্রয়োজন হলে নমুনা বিদেশে পাঠানো হতে পারে।

‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ২০২১-২২ অর্থবছরের এডিপিভুক্ত বিভিন্ন প্রকল্প ডিসেম্বর’ ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

সভায় পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব মো. মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন ও সঞ্জয় কুমার ভৌমিক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, প্রকল্প পরিচালকগণসহ মন্ত্রণালয় ও অধীন দপ্তর/সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন।

এসময়, মন্ত্রী এডিপি পর্যালোচনা সভায় মন্ত্রণালয় গৃহীত প্রকল্পগুলো সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যথাযথভাবে বাস্তবায়নের জন্য প্রকল্প পরিচালকদের নির্দেশনা দেন।

পূর্বপশ্চিমবিডি/জেএস

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক,জেব্রা মৃত্যু,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close