• বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

আপতত লকডাউন নয়, বাধ্যতামূলক মাস্ক পরতে হবে

প্রকাশ:  ০৩ জানুয়ারি ২০২২, ২০:২৭ | আপডেট : ০৩ জানুয়ারি ২০২২, ২০:৩৭
নিজস্ব প্রতিবেদক

দেশে ওমিক্রন সংক্রমণ ঠেকাতে আপাতত লকডাউনের কথা ভাবছে না সরকার। তবে কিছু বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। যার মধ্যে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। টিকা কার্ড ছাড়া রেস্টুরেন্টে খাবার খাওয়া যাবে না। গণপরিবহনে যাত্রী কমানো, সামাজিক অনুষ্ঠান সীমিত করা। আগামী ১৫ দিনের মধ্যে এ সিদ্ধান্ত আসছে।

সোমবার (৩ জানুয়ারি) সন্ধ্যায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইস্যুতে আন্ত মন্ত্রণালয় বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা জানান।

তিনি বলেন, আপাতাত লকডাউন নয়। লকডাউনের পরিস্থিতি তৈরি এখনো হয়নি। আমরা সুপারিশও করিনি। লকডাউনের পর্যায় পর্যন্ত যাতে না যেতে হয়, সেজন্যই এই সভা। ওমিক্রন তথা করোনা প্রতিরোধের ওপর জোর দিচ্ছি আমরা। সব ক্ষেত্রে মাস্ক ব্যবহার নিশ্চিতের বিষয়ে বৈঠকে কথা হয়েছে। মাস্ক না পরলে জরিমানার বিষয়টিও উঠেছে। ভ্রাম্যমাণ আদালত বিষয়টি নিশ্চিত করবে। শিক্ষার্থীদের জন্য করোনাভাইরাস প্রতিরোধী টিকা নিশ্চিত করেই শিক্ষাপ্রতিষ্ঠান চালু থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংক্রমণ প্রতিরোধে আরও কিছু সিদ্ধান্ত নিয়েছি। টিকা ছাড়া রেস্টুরেন্টে খাওয়া যাবে না। গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা ও যাত্রী কমানো এবং সামাজিক অনুষ্ঠান সীমিত করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে এ বৈঠক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথি হিসেবে বৈঠকে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. লোকমান হোসেন মিয়া, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন, তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহেনুর মিয়া।

পূর্বপশ্চিম- এনই

ওমিক্রন,লকডাউন,স্বাস্থ্যমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close