• বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

শিল্পকলার ডিজি লিয়াকত আলী লাকীর দুর্নীতির তদন্তে দুদক

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০২২, ১৭:৫৬
নিজস্ব প্রতিবেদক

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে সরকারি তহবিলের ২৬ কোটি টাকা আত্মসাতসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (২ জানুয়ারি) দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিমের নেতৃত্বে একটি টিম লাকির বিষয়ে অনুসন্ধান করবে বলে কমিশন সিদ্ধান্ত নেয় বলে দুদক সূত্রে জানা গেছে।

সম্পর্কিত খবর

    কমিশন সূত্রে জানা যায়, শিল্পকলা একাডেমির মহাপরিচালকের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ আসে কমিশনে। যার মধ্যে নানা অনিয়ম করে ২৬ কোটি টাকা উত্তোলনসহ বিভিন্ন অভিযোগ।

    প্রায় এক যুগ ধরে মহাপরিচালকের দায়িত্বে থাকা লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে অনিয়মের মাধ্যমে ২৬ কোটি টাকা তুলে নেয়। অভিযোগ নিয়ম-নীতির তোয়াক্কা না করে চুক্তিভিত্তিক একজন কর্মকর্তাকে সচিবের দায়িত্ব দিয়ে ২৬ কোটি টাকা উত্তোলন করে নেয় লিয়াকত আলী লাকীসহ একটি সিন্ডিকেট।

    দুদকে আসা অভিযোগ সূত্রে জানা গেছে, ২০২১ সালের ৩০ জুন শিল্পকলা একাডেমির আগের সচিব নওশাদ হোসেন বদলি হলে ওই দিনই নতুন আদেশ জারি করে একাডেমির চুক্তিভিত্তিক পরিচালক সৈয়দা মাহবুবা করিমকে সচিবের দায়িত্ব দেন লাকী। ৩০ জুন থেকে ১৯ জুলাই পর্যন্ত দায়িত্ব পালনকালে প্রায় ২৬ কোটি টাকা বিভিন্ন কৌশলে উত্তোলন করা হয়। সরকারি বরাদ্দের অর্থ খরচ দেখাতেই এমন অনিয়ম দুর্নীতির আশ্রয় নেওয়া হয়েছে বলে দুদকে দাখিল হওয়া অভিযোগে বলা হয়েছে।

    এছাড়া লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে একাধিক অনিয়মের অভিযোগ রয়েছে। সঙ্গীত বিভাগের কক্ষে ব্যবহারের জন্য পর্দা, ক্রোকারিজ ও ফার্নিচার না কিনে ভুয়া ভাউচারের মাধ্যমে অর্থ বরাদ্দ, ডান্স এগেইনস্ট করোনা কর্মসূচির আওতায় নৃত্যদলের সম্মানী, হার্ডডিস্ক ক্রয়, ডকুমেন্টেশন, প্রপস-কস্টিউম, প্রচার ও বিবিধ ব্যয় দেখিয়ে মোটা অঙ্কের বরাদ্দের অভিযোগ উঠেছে।

    পূর্বপশ্চিম- এনই

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close