• মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

সুইস ব্যাংক থেকে নজিরবিহীন গতিতে টাকা তুলে নিচ্ছে বাংলাদেশিরা

প্রকাশ:  ২১ জুন ২০২৪, ২২:৪৯
পূর্বপশ্চিম ডেস্ক

বহুল আলোচিত সুইস ব্যাংকে বাংলাদেশিদের জমানো অর্থ কমেছে। সুইজারল্যান্ডের ব্যাংকটিতে বাংলাদেশিদের আমানত জমা আছে ২৩৪ কোটি টাকা বা এক কোটি ৭৭ লাখ ফ্রাঁ (প্রতি ফ্রাঁ ১৩২ টাকা)। এই হিসাব ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত। কিন্তু ওই বছরের শুরুতে ৭২৯ কোটি টাকা বা ৫ কোটি ৫২ লাখ ফ্রাঁ আমানত ছিল। সেই হিসেবে গত বছর সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে বাংলাদেশিদের আমানতের পরিমাণ সাড়ে ৫ কোটি সুইস ফ্রাঁ থেকে কমে এক কোটি ৮০ লাখ ফ্রাঁ হয়েছে। অর্থাৎ এক বছরে আমানতের হার প্রায় ৬৫ শতাংশ কমেছে।

অন্যদিকে, বাংলাদেশের প্রতিবেশী ভারতের বিভিন্ন প্রতিষ্ঠান ও নাগরিকের সুইস ব্যাংকে অর্থ আমানতের হার ২০২৩ সালে প্রায় ৭০ শতাংশ কমেছে। গত চার বছরের মধ্যে ভারতীয়দের আমানতের পরিমাণ সর্বনিম্নে পৌঁছেছে ২০২৩ সালে। আমানত হ্রাস পাওয়ার পরও সুইস ব্যাংকে ভারতীয়দের অর্থের পরিমাণ এক দশমিক ০৪ বিলিয়ন সুইস ফ্রাঁতে দাঁড়িয়েছে; যা ভারতীয় মুদ্রায় প্রায় ৯ হাজার ৭৭১ কোটি রুপি। এ নিয়ে সুইস ব্যাংকে ভারতীয় প্রতিষ্ঠান ও নাগরিকদের আমানত টানা দ্বিতীয়বারের মতো কমেছে।

বৃহস্পতিবার (২০ জুন) প্রকাশিত সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক সুইস ন্যাশনাল ব্যাংকের (এসএনবি) বার্ষিক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। অর্থ পাচারকারীরা এখন সুইস ব্যাংকের বিকল্প হিসেবে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ অনেক দেশে অর্থ পাচার করছে। যে কারণে সুইস ব্যাংকে আগের মতো আমানত বাড়ছে না। ধারণা করা হচ্ছে, সুইজারল্যান্ডে গোপনীয়তা কমতে থাকায় বাংলাদেশসহ অনেক দেশের ধনী ব্যক্তিরা এখন অবৈধ টাকা জমা রাখার জন্য লুক্সেমবার্গ, কেম্যান আইল্যান্ড, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড বা বারমুডার মতো ট্যাক্স হ্যাভেন দেশগুলোর দিকে ঝুঁকছেন বলে অর্থনীতিবিদরা মনে করছেন।

এর আগে সুইস ন্যাশনাল ব্যাংকের ২০২২ সালের বার্ষিক প্রতিবেদনে দেখা যায়, ২০২১ সালে সুইস ব্যাংকগুলোতে বাংলাদেশিদের আমানতের পরিমাণ ছিল ৮৭ কোটি ১১ লাখ সুইস ফ্রাঁ। কিন্তু পরের বছর অর্থাৎ ২০২২ সালে তা কমে ৫ কোটি ৫০ লাখ ফ্রাঁতে দাঁড়ায়। আর ২০২১ সালে যেখানে বাংলাদেশি আমানত ছিল ৮৭ কোটি ১১ লাখ সুইস ফ্রাঁ, ২০২২ সালের শেষে তা কমে এসেছে মাত্র সাড়ে পাঁচ কোটি ফ্রাঁতে। ওই বছর বিস্ময়কর গতিতে সুইস ব্যাংক থেকে সাড়ে ১০ হাজার কোটি টাকা তুলে নিয়েছে বাংলাদেশিরা। টাকা তুলে নেওয়ার প্রবণতা ২০২৩ সালেও অব্যাহত ছিল। আমানত কমতে কমতে গত ২ বছরে ১১ হাজার ২২৯ কোটি টাকা তুলে নেয়া হয়েছে। এত বিপুল পরিমাণ টাকা উত্তোলন করে বাংলাদেশিরা কী করেছে, তার কোনও ব্যাখ্যা প্রতিবেদনে নেই।

আমানত,সুইস ফ্রাঁ,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close