• বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

গরুর মাংস অতিরিক্ত খেলে যেসব বিপদ হতে পারে

প্রকাশ:  ১৪ জুন ২০২৪, ২২:২১
পূর্বপশ্চিম ডেস্ক

গরুর মাংসকে বলা হয় উচ্চমানের প্রোটিন। এর রয়েছে অনেক উপকারিতাও। তবে পরিমিত না খেলে কিংবা নিয়ম মেনে না খেলে স্বাস্থ্যঝুঁকি দেখা দিতে পারে। ফরাজি হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক লিমিটেডের পুষ্টিবিদ নাহিদা আহমেদ জানান, প্রতিদিন একজন সুস্থ ব্যক্তি কতটুকু প্রোটিন খাবেন সেটা নির্ভর করে ওই ব্যক্তির আদর্শ ওজনের উপরে। একজন ব্যক্তির আদর্শ ওজন যদি ৬০ কেজি হয়, তাহলে তিনি প্রতিদিন ৬০ গ্রামের মতো প্রোটিন গ্রহণ করতে পারবেন।

প্রতিদিন একটানা ১০০ গ্রামের বেশি লাল মাংস খেলে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি ১৫ শতাংশ, ব্রেইন স্ট্রোকের ঝুঁকি ১১ শতাংশ, বৃহদান্ত্র ও প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি ১৭ শতাংশ বৃদ্ধি পায়। এছাড়া অতিরিক্ত লাল মাংস খেলে কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্টিকের সমস্যা হয়। লাল মাংসে থাকা বিশেষ ইনফ্লামেটরি যৌগ পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র ও বৃহদন্ত্র ক্যানসারের জন্যও দায়ী। ফুসফুস নানা রোগে আক্রান্ত হওয়া, কোলন ও স্তন্য ক্যানসারে ভূমিকা রাখে রেড মিট। এমনকি অতিরিক্ত লাল মাংস খাওয়ার কারণে আর্থ্রাইটিস, গাউট, পেপটিক আলসার, পিত্তথলিতে পাথর, প্যানক্রিয়াস প্রদাহ ও কিডনি রোগসহ বিভিন্ন জটিলতা তৈরি হয়।

টাটকা লাল মাংসের চেয়ে প্রক্রিয়াজাতকৃত লাল মাংস আরও বেশি ক্ষতিকর। দৈনিক ৫০ গ্রামের বেশি প্রক্রিয়াজাতকৃত মাংস খেলে হৃদরোগের ঝুঁকি ৪২ শতাংশ ও ক্যানসারের ঝুঁকি ৬৩ শতাংশ বাড়ে। শরীরকে সুস্থ সবল রাখার অন্যতম শর্ত হচ্ছে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে সুষম খাবার খাওয়া।

ঈদে গরু কিংবা খাসির মাংস খাওয়া হবেই। মাংস খেতে বাধা নেই। তবে অতিরিক্ত খেয়ে শারীরিক জটিলতা না বাড়ানোই শ্রেয়। ডায়াবেটিকস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, কিডনি জটিলতাসহ অন্য রোগ থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে মাংস খেতে হবে। নিয়ম মেনে মাংস খেলে ও সঠিক উপায়ে রান্না করলে জটিলতামুক্ত থাকা যায়।

গরুর মাংস,হেলথ-টিপস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close