• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্যামসাংয়ের কাছে শীর্ষস্থান হারাল আইফোন

প্রকাশ:  ১৫ এপ্রিল ২০২৪, ২০:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক

২০২৪ সালের প্রথম চার মাসে বিশ্বব্যাপী টেক জায়ান্ট অ্যাপলের স্মার্টফোনের বিপণন কমেছে। অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা স্যামসাংয়ের কাছে বাজারে শীর্ষস্থান হারিয়েছে তারা।

গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেটা সেন্টার (আইডিসি) রবিবার (১৪ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বিশ্বব্যাপী স্যামসাং স্মার্টফোনের বিপণন গত বছরের তুলনায় ৭.৮% বেড়ে দাঁড়িয়েছে ২৮ কোটি ৯৪ লাখে। তাদের মার্কেট শেয়ারের পরিমাণ ২০.৮%।

২০২৩ সালের শেষ চার মাসে রীতিমতো সুবাতাস বইছিল অ্যাপল স্মার্টফোনের পালে। ওই বছরের ডিসেম্বরে স্যামসাংকে হারিয়ে শীর্ষ ফোন বিক্রেতা হয় তারা। বর্তমানে ১৭.৩% মার্কেট শেয়ার নিয়ে তারা নেমে গেছে দ্বিতীয় অবস্থানে। এদিকে, বাজারে নিজেদের অবস্থান আরও একটু শক্ত করে নিয়েছে শাওমি ও হুয়াওয়ের মতো কোম্পানিগুলো।

এ বছরের প্রথম চার মাসে মার্কেটে ১৪.১% শেয়ার নিয়ে তৃতীয় অবস্থানে চীনের শীর্ষ স্মার্টফোন নির্মাতা শাওমি। দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং ২০২৪-এর শুরুতে বাজারে আনে তাদের সর্বশেষ ফ্ল্যাগশিপ এস-২৪ সিরিজ। একই সময়ের মধ্যে এই সিরিজের ছয় কোটি ফোন বিপণন হয় বিশ্বজুড়ে।

বাজারে আসার প্রথম তিন সপ্তাহে বিশ্বব্যাপী এস-২৪ সিরিজের বিক্রি তার পূর্বসুরী ২৩ সিরিজের তুলনায় ৮% বেশি ছিল।

আইডিসি জানায়, এ বছরের প্রথম চতুর্থাংশে অ্যাপল বিপণন করে পাঁচ কোটি ইউনিট ফোন। অথচ গত বছর একই সময়ে তারা বিশ্বজুড়ে সাড়ে পাঁচ কোটি ইউনিট ফোন সরবরাহ করেছিল।

২০২২-এর শেষ চতুর্থাংশের তুলনায় ২০২৩ সালে চীনে অ্যাপল স্মার্টফোনের সরবরাহ কমে ২.১%।

চীন অ্যাপল ফোনের তৃতীয় বৃহত্তম বাজার। কিন্তু কিছু চীনা প্রতিষ্ঠান তাদের কর্মচারীদের অ্যাপল ডিভাইস ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। চীনা অ্যাপ ব্যবহারে মার্কিন সরকারের কড়াকড়ি আরোপের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয় শি জিন পিং প্রশাসন।

আইফোন,যুক্তরাষ্ট্র,চীন,স্যামসাং,স্মার্টফোন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close