• বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১
  • ||

ঈদের ৫ ছবি: ১২৯ হলে ‘তুফান’, ৩৫টিতে বাকি ৪!

প্রকাশ:  ১৭ জুন ২০২৪, ০০:২০
পূর্বপশ্চিম ডেস্ক

জাতীয় নির্বাচন এলে বার বার ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ থিওরির কথা শোনা যায়। সেই থিওরিটি এবার বোধয় সিনেমাওয়ালাদের মুখেও ওঠার কথা। কারণ, গত দুই ঈদে প্রেক্ষাগৃহ বণ্টনে দেখা গিয়েছে অস্বাভাবিক চিত্র। যার ব্যতিক্রম ঘটেনি এবারও।

বরং বলা যায়, এবারের দৃশ্যপট আরও একপেশে। রাত (১৬ জানুয়ারি) যতো গভীর হচ্ছে ভৌতিকভাবে ‌‘তুফান’ ছবির হল সংখ্যা বাড়ছে! দিনের শুরুতে শোনা গেছে ১২৩টি। সন্ধ্যার পর ১২৫ এবং মধ্যরাতে সেটি এসে ঠেকলো ১২৯টি হল। শেষ সংখ্যাটি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন নির্মাতা রায়হান রাফী।

ঈদ মৌসুমে দেশে মোট হল সংখ্যা সাকুল্যে ১৫০ থেকে ১৬০-এর মধ্যে ওঠানামা করে। এরমধ্যে এক সিনেমাই নিয়েছে ১২৯টি। অথচ একই উৎসবে মুক্তি পাচ্ছে আরও চারটি ছবি। এরমধ্যে একটি ছবি (ময়ূরাক্ষী) তো হল পেয়েছে মাত্র দুটি! যা ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য বিব্রতকর, অবিশ্বাস্য ও বিস্ময়কর বিষয়। বাকি তিন ছবির মধ্যে যথাক্রমে ১৫টি (রিভেঞ্জ), ১৩টি (ডার্ক ওয়ার্ল্ড) ও ৫টি (আগন্তুক)।

তুফান: ১২৯ হল

শাকিব খান অভিনীত ‘তুফান’ ছবির হল লিস্ট-এ দেখা যায়, সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার এবং লায়ন সিনেমাস ছাড়াও বাংলাদেশের প্রায় সব বড় সিঙ্গেল স্ক্রিন রয়েছে ছবিটির দখলে। এরমধ্যে দেশের বড় মাল্টিপ্লেক্স সিনেপ্লেক্সে জানায়, তাদের সবগুলো শাখায় ঈদের দিন ১৭টি শো চলবে এবং পরদিন থেকে চলবে ২৩ শো। এরমধ্যে সব ব্রাঞ্চে প্রথমদিনের অগ্রিম টিকিট সোল্ড আউট। দ্বিতীয় দিনেও অনলাইনে ৮০ শতাংশ টিকিট বিক্রি দেখা যাচ্ছে।

পোস্টার, টিজার ও গান দিয়ে উন্মাদনা তৈরির পর শনিবার (১৫ জুন) রাতে ট্রেলার প্রকাশ করে প্রত্যাশার পারদ আরও বাড়িয়েছে শাকিবের ‘তুফান’। এতে বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, মিমি, নাবিলা, গাজী রাকায়েত, মিশা সওদাগর প্রমুখ।

রিভেঞ্জ: ১৫ হল

২০২১ সালের জুন মাসে শুরু হয়েছিল ‘রিভেঞ্জ’ ছবির শুটিং। করোনার লকডাউনের সময় শুটিং বন্ধ থাকলেও পরে শেষ করা হয়। এমডি ইকবাল পরিচালিত ছবিটি দেশের দ্বিতীয় সর্বোচ্চ ১৫টি হলে মুক্তি পাচ্ছে। এতে জুটি হয়ে অভিনয় করেছেন জিয়াউল রোশান ও শবনম বুবলী।

সুনান মাল্টিমিডিয়া প্রযোজিত এ সিনেমায় বুবলী ও জিয়াউল রোশান ছাড়াও অভিনয় করছেন দীপা খন্দকার, মিশা সওদাগর, সীমান্তসহ অনেকে। ডার্ক ওয়ার্ল্ড: ১৩ হল

ঈদের একেবারে কাছাকাছি সময়ে এসে মুক্তির তালিকায় যুক্ত হয় মোস্তাফিজুর রহমান মানিকের ‘ডার্ক ওয়ার্ল্ড’। ছবিটি শেষ মুহূর্তে যোগ হলেও হল সংখ্যায় কিন্তু খুব একটা হতাশ করেনি। কোনও শক্ত নায়ক না থাকার পরেও নায়িকা কলকাতার কৌশানীর গ্ল্যামার ও পরিচালক মানিকের সুখ্যাতির জোরে শেষ পর্যন্ত ১৩টি হল পেয়েছে। যা এই বাজারে আশাতীত বলেও মনে করছেন অনেকে।

ক্রাইম থ্রিলার ঘরানার এই ছবির নায়ক হিসেবে আছেন নবাগত মুন্না খান। যিনি মূলত এই সিনেমার প্রযোজক। এতে আরও অভিনয় করেছেন দীপা খন্দকার, মিশা সওদাগর, বড়দা মিঠু, শিমুল খান, মারুফ আকিব, ডনসহ অনেকে।

ছবিটির কাহিনি ও সংলাপ লিখেছেন দেলোয়ার হোসেন দিল, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মোস্তাফিজুর রহমান মানিক। আগন্তুক: ৫ হল

এই ছবিটিও একেবারে শেষ সময়ে মুক্তির তালিকায় যুক্ত হয়েছে। সুমন ধর পরিচালিত ‘আগন্তুক’ আনুষ্ঠানিকভাবে ঈদে মুক্তির ঘোষণা দেয় ১১ জুন। চার দিনের মাথায় ৫টি হলের হিসাব বুঝে নেয় ছবিটি। এটা অবিশ্বাস্য বটে। যেখানে সবার আগে ঈদে মুক্তির ঘোষণা দিয়েও হয় পেয়েছে মাত্র দুটি’র রেকর্ডও রয়েছে এই ঈদে।

‘আগন্তুক’-এর প্রধান চরিত্রে আছেন পূজা চেরী ও শ্যামল মাওলা। কামাল হাসানের প্রযোজনায় সিনেমাটি পরিবেশনা করছে দি অভি কথাচিত্র। পূজা-শ্যামল ছাড়াও এতে অভিনয় করেছেন মিলি বাশার, মাসুম বাশার, হিন্দোল রায়, শিখা খান মৌ, শাহেদ আলী সুজন প্রমুখ। ময়ূরাক্ষী: ২

হুম, এটিই সেই ছবি যেটি ‘তুফান’ মুক্তির আগেই ঘোষণা দিয়েছে ঈদ যুদ্ধের। এরমধ্যে নানাবিধ প্রচারণায় নায়িকা ববির খোলামেলা মুগ্ধতাও প্রকাশ পেয়েছে অন্তর্জালে। কিন্তু হলের হিসাবে ঈদ বাজারে মুখ থুবড়ে পড়েছে ছবিটি।

রাশিদ পলাশ পরিচালিত ‘ময়ূরাক্ষী’তে জুটি বেঁধে অভিনয় করেছেন চিত্রনায়িকা ইয়ামিন হক ববি ও সুদীপ বিশ্বাস দীপ। ছবিটির চিত্রনাট্যকার গোলাম রাব্বানী জানান, রাজধানীর সীমান্ত সম্ভারের স্টার সিনেপ্লেক্স ও যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টারে দেখা যাবে তাদের ছবিটি। তবে পরের সপ্তাহে তারা হল সংখ্যা বাড়ার আশা করছেন। খোঁজ করে জানা গেছে, সীমান্ত সম্ভারের স্টারে ছবিটির শো থাকছে দিনে দুটি। বেলা ৩টায় ও সন্ধ্যা সোয়া সাতটায়।

সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন সাদিয়া মাহি, সুমিত সেনগুপ্ত, ফারজানা ছবি, সমু চৌধুরী, দীপক সুমন, প্রণব ঘোষ, সাবিনা পুঁথি, ফারুক, মুহিন খান, মানিক শাহ, জুলফিকার চঞ্চল, রুদ্র হক, মিতুল, কস্তূরী চৌধুরী প্রমুখ।

জাতীয় নির্বাচন,সিনেমা,হল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close