• বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১
  • ||

‘নিশাত’ হয়ে আসছে মেহজাবীন

প্রকাশ:  ১৭ জুন ২০২৪, ০০:০১
পূর্বপশ্চিম ডেস্ক

বেশ কয়েক বছর ধরে নাটকে কম কাজ করেন ছোট পর্দার আলোচিত অভিনেত্রী মেহজাবীন চৌধুরী। শেষ গত বছর ১৬ ডিসেম্বর তাঁর অভিনীত ‘অনন্যা’ নাটকটি প্রচারিত হয়। এরপর আর কাজ করেননি তিনি। এবার পবিত্র ঈদুল আজহার জন্য একটি নাটকে কাজ করলেন মেহজাবীন। নাটকের নাম ‘তিথি ডোর’। ১০ জুন ঢাকা শহর ও শহরতলি এলাকায় এর শুটিং শেষ হয়েছে। নাটকটিতে মেহজাবীনের চরিত্রের নাম নিশাত।

নতুন এ কাজ নিয়ে মেহজাবীন বলেন, ‘অনেক দিন ধরেই কাজটি নিয়ে প্রস্তুতি চলছিল। গত ঈদে করার কথা ছিল, কিন্তু সম্ভব হয়ে ওঠেনি। এবার ঈদের জন্য জরুরি মনে করেছি। এটি নাটকের গল্পের কারণে। আমাদের চারপাশে অনেকেই নানা সমস্যায় ভুগছেন। তা থেকে হতাশাগ্রস্ত হয়ে পড়ছেন কেউ কেউ। রোগ হিসেবে এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। এ ধরনের গল্প থেকে কেউ না কেউ কিছুটা হলেও জানতে পারবেন, শিখতে পারবেন। একটা সচেতনতাও তৈরি হতে পারে। বর্তমান সময়ের জন্য গল্পটি প্রাসঙ্গিক। এ কারণেই করা।’

মেহজাবীন জানান, এ সমাজে নানা ধরনের সমস্যায় মানুষ চাপ নিতে পারে না। সেই হতাশা থেকে একপর্যায়ে কেউ কেউ আত্মহত্যার দিকে ধাবিত হন। ভাবেন, আত্মহত্যাই একমাত্র সমাধান। এই রোগ পরিবার ও সমাজে প্রভাব ফেলছে। এ বিষয় নিয়েই নাটকটির গল্প।

নাটকটির গুরুত্ব তুলে ধরে এই অভিনেত্রী আরও বলেন, নাটকটি এ সময়ের মেয়েদের জন্য বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে। তবে শুধু মেয়েরা বললে ঠিক হবে না, সব মানুষের জন্যই জরুরি। কারণ, প্রত্যেকের মধ্যেই হতাশা থেকে কোনো না কোনো সময় আত্মহত্যার প্রবণতা তৈরি হয়। এটিও কিন্তু একটি ব্যাপার।

বেশ কয়েক বছর ধরে বিরতি নিয়ে নিয়ে নাটকে অভিনয় করছেন মেহজাবীন। এ প্রসঙ্গে তাঁর ভাষ্য, ‘এখন এভাবেই কাজ করতে চাই।

এর আগে আমি নানা ধরনের গল্পে কাজ করেছি। এখনো যে ধরনের গল্পে কাজ করা হয়নি, যে ধরনের ভিন্ন ভিন্ন গল্প খুঁজি। খুঁজতে খুঁজতে পছন্দমতো পেয়ে গেলে করি। যেমন এই নাটকের গল্পটি এভাবেই খুঁজতে খুঁজতে পেয়েছি। ভালো গল্প খুঁজে পেলে, ভালো গল্প বলা যাবে, বছরে দু-একটা এমন কাজ পেলে করব।’

এদিকে নাটকে কম কাজ করলেও সময় নিয়ে ওয়েব ফিল্ম ও সিরিজে কাজ করছেন মেহজাবীন। তিনি জানান, একটি ওয়েব ফিল্মের কাজ বেশ আগেই শেষ হয়েছে। প্রযোজনা সংস্থা এটি নিয়ে ঘোষণা দেবে। ‘তিথি ডোর’ নাটকটির চিত্রনাট্য লিখেছেন জাহান সুলতানা। পরিচালনা করেছেন ভিকি জাহেদ। পরিচালক জানান, নাটকটি ঈদের অনুষ্ঠানমালায় চ্যানেল আইতে প্রচারিত হওয়ার কথা রয়েছে।

মেহজাবিন চৌধুরী,বাংলা নাটক,অভিনয় শিল্পী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close