• বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

গবিতে এনআইবি'র গবেষণা সুবিধাদি বিষয়ক সভা

প্রকাশ:  ২৬ জুন ২০২৪, ২০:৫৬
গবি প্রতিনিধি

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগের উদ্যোগে ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি'র (এনআইবি) সেবা কার্যক্রম ও গবেষণা সুবিধাদি বিষয়ে অংশীজনদের অংশগ্রহণে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৬ জুন) সকালে একাডেমিক ভবনে বিএমবি বিভাগের সেমিনার হলে বিভাগের বিভাগীয় প্রধান ড. মো: ফুয়াদ হোসেন এর সভাপতিত্বে এ সভা সম্পন্ন হয়।

প্রধান আলোচকের বক্তব্যে মাইক্রোবিয়াল বায়োটেকনোলজি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. আবু হাশেম বলেন, " বাংলাদেশে জৈবপ্রযুক্তি নিয়ে যারাই গবেষণা করছেন, আমরা তাদের সকলকে সহযোগিতা করার প্রয়াস চালিয়ে যাচ্ছি। আমাদের কর্মীসংখ্যা যথেষ্ট না হলেও, আমাদের পরীক্ষাগারের ব্যবস্থাপনা উচ্চমানের। এছাড়াও, ভবিষ্যতের চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য আমরা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছি।"

প্লান্ট বায়োটেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. সাবিনা ইয়াসমিন বলেন, "বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলোতে জৈবপ্রযুক্তি নিয়ে গবেষণার সুযোগ খুবই সীমিত। এসব প্রতিষ্ঠানে পর্যাপ্ত পরীক্ষাগার সুবিধা নেই বলা যায়। এই পরিস্থিতিতে, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ সম্ভাবনা হতে পারে। যদি তারা আগ্রহী হয়, তাহলে এখানে তাদের জন্য শিক্ষা ও গবেষণার উপযুক্ত পরিবেশ তৈরি করা যেতে পারে।"

সভাপতির বক্তব্যে ড. মো: ফুয়াদ হোসেন বলেন, "আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে এনআইবির সঙ্গে আমাদের সহযোগিতার সূত্রপাত হলো। আমরা নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি যে প্রত্যেক ব্যাচের শিক্ষার্থীদের জন্য এন আই বি পরিদর্শন করা অবশ্য পালনীয় করা হবে। এর উদ্দেশ্য হলো তারা যেন প্রতিষ্ঠানটির গবেষণা কার্যক্রম এবং পরীক্ষাগার সম্পর্কে প্রত্যক্ষ ধারণা লাভ করতে পারে।"

তিনি আরও বলেন, "শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার প্রতি আকৃষ্ট করতে হবে। পুরনো ধারার মুখস্থ বিদ্যার যুগ শেষ। এখন জানতে হবে বাস্তব কর্মক্ষেত্রে কী ধরনের সুযোগ রয়েছে এবং সেখানে কী কাজ করতে হয়। দক্ষতা বৃদ্ধি করা অপরিহার্য। সকলকে এই লক্ষ্যে নিজেদেরকে প্রস্তুত করতে হবে।"

আলোচনা পর্ব শেষে প্রজেক্টরের মাধ্যমে বিএমবি বিভাগের বিভিন্ন দিক এবং এনআইবি'র বিভিন্ন সেবা কার্যক্রম ও গবেষণার সুবিধা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

এনআইবি,গবেষণা,গবি,সাভার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close