• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গাজায় যুদ্ধবিরতির পরিকল্পনা নিয়ে এগোচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ২১ মার্চ ২০২৪, ২৩:৩৩
পূর্বপশ্চিম ডেস্ক

প্রথমবারের মতো গাজায় ‘অবিলম্বে’ যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি খসড়া প্রস্তাব প্রচার করেছে যুক্তরাষ্ট্র। এর আগে ওয়াশিংটন ‘অবিলম্বে’ শব্দটি থাকায় পূর্ববর্তী নিরাপত্তা পরিষদের খসড়ার পক্ষে ছিল না। কিন্তু গতকাল বুধবার অবস্থান পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

আজ বৃহস্পতিবার ব্লিঙ্কেনের সঙ্গে মিসরে আরব বিশ্বের পাঁচজন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হওয়ার কথা। তিনি এর আগে বলেন, যেকোনো তাৎক্ষণিক যুদ্ধবিরতি চুক্তির সঙ্গে গত ৭ অক্টোবর হামাসের হামলার সময় জিম্মিদের মুক্তির বিষয়টি যুক্ত থাকতে হবে।

এদিকে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিরতি এই প্রস্তাব নিয়ে কথাবার্তার মধ্যেও রাফায় বোমা হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। গতকাল রাতে ইসরায়েলের হামলায় ৭০ জন নিহত হয়েছেন। সব মিলিয়ে ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা গতকাল পর্যন্ত হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে ছিল ৩১ হাজার ৯৮৮জন। রাফার বাসিন্দা মাহমুদ আবু বলেন, ‘আমরা ঘুমিয়ে ছিলাম। হঠাৎ প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শুনি। এটি যেন ভূমিকম্পের মতো ছিল।’

এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলজেরিয়া অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব এনেছিল আলজেরিয়া। কিন্তু অবিলম্বে শব্দটির জন্য আপত্তি জানায় যুক্তরাষ্ট্র। তারা এতে ভেটো দেয়। যুক্তরাষ্ট্রের প্রচার করা নতুন সংস্করণে বলা হয়েছে, বেসামরিক লোকজনের সুরক্ষা ও গাজায় মানবিক সহায়তা পৌঁছাতে তাৎক্ষণিক ও টেকসই যুদ্ধবিরতি প্রয়োজন। এ বিষয়ে ভোটাভুটির কোনো তারিখ এখনো ঠিক হয়নি। তবে ব্লিঙ্কেন সৌদি গণমাধ্যম আল হাদাতকে বলেছেন, এ খসড়াকে যুক্তরাষ্ট্র সমর্থন দেওয়ায় একটি কড়া বার্তা দেওয়া সম্ভব হবে।

আজ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল–সিসির সঙ্গে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করেন। তাঁদের আলোচনায় অন্তত ছয় সপ্তাহের তাৎক্ষণিক যুদ্ধবিরতির প্রস্তাব ও সব জিম্মির মুক্তির বিষয়টি স্থান পায়। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র,গাজা,যুদ্ধবিরতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close