• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নির্বাচন ইস্যুতে পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

প্রকাশ:  ২১ মার্চ ২০২৪, ২০:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক

নির্বাচনে কারচুপির বিষয়ে পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি জানিয়েছে, কারচুপির অভিযোগ তদন্ত করা না হলে দুই দেশের মধ্যকার সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে। বৃহস্পতিবার (২১ মার্চ) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, গত মাসের নির্বাচনের কারচুপির অভিযোগ তদন্ত না করলে তাদের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক দুর্ভোগ পোহাবে। প্রয়োজনে দেশটিকে পুনরায় নির্বাচনের আয়োজনের কথা বলেছে দেশটি।

দক্ষিণ এশিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের শীর্ষ দূত ডোনাল্ড লু আইনপ্রণেতাদের উদ্দেশে বলেন, গত ৮ ফেব্রুয়ারির নির্বাচন ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিভ্রাটের বিষয়ে যুক্তরাষ্ট্রের গভীর উদ্বেগ রয়েছে। তিনি নির্বাচনের সময় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স শাটডাউনের কথাও উল্লেখ করেন।

লু বলেন, পাকিস্তানের নির্বাচন কমিশন হস্তক্ষেপ বা অনিয়মের প্রমাণ পেলে সেখানে পুনরায় নির্বাচন হওয়া উচিত। আমাদের সঙ্গে পাকিস্তানের ৭৬ বছরের সম্পর্ক রয়েছে। তবে তারা যদি তাদের সংবিধানকে সমুন্নত রাখার গণতান্ত্রিক প্রক্রিয়ায় না থাকে তাহলে তা আমাদের সম্পর্কের জন্য বাধা হয়ে দাঁড়াবে।

দক্ষিণ এশিয়ায় নিযুক্ত এ মার্কিন শীর্ষ কূটনীতিক বলেন, পাকিস্তানের সঙ্গে নতুন করে কোনো সামরিক চুক্তির বিষয় বিবেচনা করছে না। দেশটি দীর্ঘদিন ধরে মার্কিন স্নায়ুযুদ্ধের মিত্রপক্ষ। পাকিস্তানের রাজনীতিতে সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা দীর্ঘদিন ধরে প্রভাবশালী ভূমিকা পালন করে আসছে। এ ছাড়া তাদের পাকিস্তানের তালেবানের সঙ্গে অতীত সম্পর্কের কারণে ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক তিক্ত হয়ে উঠছে।

দুই বছর আগে পার্লামেন্টের অনাস্থা ভোটে ক্ষমতা হারান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। এরপর থেকে তিনি প্রায়ই মার্কিন সামরিক বাহিনীর সমালোচনা করে আসছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রই তাকে অপসারণ করেছে বলেও অভিযোগ করে আসছেন তিনি। ইমরান খানের দল পিটিআই সমর্থকরা ফাঁস হওয়া একটি কূটনৈতিক নথির উদ্ধৃতি হিসেবেও ব্যবহার করে আসছেন।

যদিও পিটিআইয়ের এ দাবি দৃঢ়ভাবে অস্বীকার করে আসছেন ডোনাল্ড লু। তিনি বলেন, সম্পূর্ণ মিথ্যাচার। আমরা পাকিস্তানের সার্বভৌমত্বকে সম্মান করি। পাকিস্তানের জনগণই একমাত্র গণতান্ত্রিক প্রক্রিয়ায় নিজেদের নেতা নির্বাচন করবে এ নীতিকেও আমরা সম্মান করি।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন জাতীয় পরিষদের ২৬৬ আসনের মধ্যে ২৬৫টি আসনে ভোট হয়। নির্বাচনে ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯২, নওয়াজ শরিফের পিএমএল-এন ৭৫ ও বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি ৫৪টি আসন পায়। তবে এই নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। অন্যদিকে এবারের নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করতে পারেনি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই।

পাকিস্তান,নির্বাচন,ডোনাল্ড লু,কারচুপি,যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close