• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কার হাতে এবারের ব্যালন ডি’অর !

প্রকাশ:  ২১ মার্চ ২০১৮, ১৩:৪২ | আপডেট : ২১ মার্চ ২০১৮, ১৩:৪৭
স্পোর্টস ডেস্ক

গত এক দশক ধরে ব্যালন ডি’অরকে নিজেদের করে নিয়েছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। উভয়ে ডি’অরকে পাঁচবার করে ঘরে তুলেছেন। কিন্তু এ মৌসুমে বাধ সেধেছেন লিভারপুলের মিশরীয় স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। তিনি ইতোমধ্যে এদের দুজনকে টপকে গেছেন গোল সংখ্যায়।

লিওনেল মেসির সঙ্গে তার তুলনা আগেই শুরু হয়েছে। মোহাম্মদ সালাহ যে এবার পাঁচবারের বর্ষসেরা খেলোয়াড়টির চেয়ে কম ম্যাচ খেলে তার চেয়ে বেশি গোল করেছেন! তাই তো এবারের ব্যালন ডি’অর সালাহের হাতেই দেখছেন সাবেক লিভারপুলের প্রাণভোমরা হ্যারি কিওয়েল।

সম্পর্কিত খবর

    এবার লা লিগায় ২৮ ম্যাচে মেসির গোলসংখ্যা ২৫। সব প্রতিযোগিতা মিলিয়ে সংখ্যাটা ৪৩ ম্যাচে ৩৫ গোল। সে তুলনায় ইংলিশ প্রিমিয়ার লিগে ৩০ ম্যাচে ২৮ গোল করেছেন সালাহ। আর সব প্রতিযোগিতা মিলিয়ে ৪০ ম্যাচে ৩৬ গোল করেছেন লিভারপুলের এই মিশরীয় স্ট্রাইকার।

    কিওয়েল মনে করেন, এবার এর ব্যত্যয় ঘটতে পারে। সাবেক অজি তারকা বলেন, চলতি মৌসুমে আগুনে ফর্মে আছেন সালাহ। দুয়ারে কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। এতে ভালো করলেই বার্সা ও রিয়াল সুপারস্টারকে ব্যাকফুটে ফেলে দেবেন তিনি। ফলে ব্যালন ডি’অর জেতাটা তার জন্য কঠিন কিছু হবে না।

    তিনি বলেন, গোল করেই চলেছেন সালাহ। মৌসুমটা দুর্দান্ত কাটছে তার। বিশ্বকাপে কয়েকটি গোল করলে এবং আগামী মৌসুমে ফর্মটা ধরে রাখতে পারলে ব্যালন ডি’অর জিততে ওর পথে কোনো প্রতিবন্ধকতা দেখছি না। মেসির সঙ্গে সালাহর তুলনাটা তাই মোটেও অযৌক্তিক নয়। ২৫ বছর বয়সী এ স্ট্রাইকার নিজের ফর্ম ধরে রাখতে পারলে কিন্তু ‘ইউরোপিয়ান গোল্ডেন শু’ জিততেই পারেন! ইউরোপের ঘরোয়া লিগে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন শু’। চ্যাম্পিয়নস লিগ কিংবা ইউরোপা লিগের মতো ইউরোপিয়ান প্রতিযোগিতার গোলসংখ্যা এ পুরস্কারে বিবেচিত হয় না। ইউরোপের বিভিন্ন দেশের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলদাতা এ পুরস্কার পেয়ে থাকেন।

    সে ক্ষেত্রে বেনফিকার স্ট্রাইকার হোনাস গনকালভেজ অলিভিয়েরার গোলসংখ্যা এখনই সালাহর চেয়ে বেশি। বেনফিকা পর্তুগিজ প্রিমেরা লিগার দল। গোল্ডেন শু পুরস্কারের রেটিং হিসেবে এ আসরে গোল প্রতি ১.৫ পয়েন্ট। কিন্তু ইউরোপের শীর্ষ পাঁচ লিগে (লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, বুন্দেসলিগা, সিরি আ ও লিগ ওয়ান) গোলপ্রতি ২ পয়েন্ট। সালাহ তাই ব্রাজিলিয়ান স্ট্রাইকারের চেয়ে কম গোল করেও মোট পয়েন্টসংখ্যায় তাকে পেছনে ফেলে শীর্ষে উঠেছেন। লিভারপুল তারকা দুর্দান্ত এই ফর্মটা ধরে রাখতে পারেন কি না, এখন সেটাই দেখার বিষয়। /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close