• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইমাম, মুয়াজ্জিনদের জন্য ভাতা দাবি করলেন আলেমরা

প্রকাশ:  ০৪ নভেম্বর ২০১৮, ১২:৪২
নিজস্ব প্রতিবেদক

মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের ভাতার ব্যবস্থা করার দাবি জানানো হয়েছে। রোববার (৪ নভেম্বর) রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত ‘শোকরানা মাহফিলে’ প্রধানমন্ত্রীর কাছে এ দাবি উত্থাপন করেন উপমহাদেশের সবচেয়ে বড় ঈদ জামাত শোলাকিয়ার ইমাম মাওলানা ফরিদ উদ্দীন মাসঊদ।

কওমি মাদ্রাসা শিক্ষার সর্বোচ্চ সনদ দাওরায়ে হাদিসকে (তাকমিল) সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির সমান স্বীকৃতি দেয়ায় আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ আয়োজিত ‘শুকরানা মাহফিলে’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে মাওলানা ফরিদ উদ্দীন মাসঊদ এ দাবি জানান।

সম্পর্কিত খবর

    সকাল ৯টায় কোরআন তিলাওয়াতের মাধ্যমে এই মাহফিল শুরু হয়। পরে সকাল সাড়ে ১০টার দিকে প্রধান অতিথি হিসেবে মাহফিলে যোগ দেন প্রধানমন্ত্রী।

    মাহফিলে সভাপতিত্ব করছেন হেফাজতে ইসলামের আমির ও চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক মাওলানা শাহ আহমদ শফী।

    মাওলানা ফরিদ উদ্দীন মাসঊদ বলেন, দেশের গ্রামে-গঞ্জে প্রচুর মসজিদ আছে। সেখানে ইমাম ও মুয়াজ্জিনরা কাজ করেন। তাঁরা ৫০০ থেকে ৭০০ টাকা ভাতা পান। কিন্তু অনেক দেশে ইমাম, মুয়াজ্জিনদের জন্য সরকারের পক্ষ থেকে ভাতার ব্যবস্থা করা হয়। আমাদের পাশের দেশ ভারতের পশ্চিমবঙ্গেও সেই ব্যবস্থা আছে।

    তিনি বলেন, আমি মসজিদ ইমামদের জন্য পাঁচ হাজার টাকা আর মুয়াজ্জিনদের জন্য তিন হাজার টাকা ভাতার ব্যবস্থা সরকারের পক্ষ থেকে করার জন্য প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ করছি। এতে ৫০০ থেকে ৭০০ কোটি টাকার মতো লাগবে।

    এদিকে শোকরানা মাহফিল উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে নেমেছে মাদরাসা শিক্ষার্থীদের ঢল। রাজধানীর বাইরের বিভিন্ন জেলা থেকে শত শত বাস ভর্তি করে মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা মধ্যরাত থেকেই ঢাকায় এসেছেন।

    অন্যদিকে সংবর্ধনা অনুষ্ঠানকে কেন্দ্র করে সোহরাওয়ার্দী উদ্যান ও এর চারপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শাহবাগ ও টিএসসি মোড়ে প্রস্তুত রাখা হয়েছে পুলিশের সাঁজোয়া যান। ইউনিফর্মের পাশাপাশি সাদা পোশাকে বিপুল সংখ্যক পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন।

    মৎস্যভবন, হাইকোর্টের সামনের এলাকা, দোয়েল চত্ত্বর, টিএসসি থেকে সোহরাওয়র্দী উদ্যানের প্রতিটি প্রবেশ পথে সতর্ক অবস্থা দেখা গেছে আইন-শৃঙ্খলা বাহিনী সদস্যদের। এ ছাড়া প্রতিটি প্রবেশপথে বসানো হয়েছে আর্চওয়ে। মেটাল ডিটেক্টর ও হাতে তল্লাশির মধ্য দিয়ে সভাস্থলে প্রবেশ করতে দেয়া হচ্ছে।

    /এসএম

    কওমি আলেমদের সংবর্ধনা
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close