• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

তিন জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫

প্রকাশ:  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:২১ | আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৮
পূর্বপশ্চিম ডেস্ক

রাজধানী রায়েরবাজার, কক্সবাজারের উখিয়া ও পাবনার আতাইকুলার শিবপুর র‌্যাব-পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে ৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুইজন্য ডাকাত, দুইজন মাদক ব্যবসায়ী এবং আরেকজন চরমপন্থী সংগঠন নকশালের নেতা ছিলেন।

সোমবার (১৭ সেপ্টেম্বর) দিবাগত রাত পৌনে ৩টার দিকে ঢাকার রায়েরবাজার বুদ্ধিজীবী কবরস্থান ও একই দিন দিবাগত গভীর রাতে পাবনার আতাইকুলার শিবপুর এলাকায় এবং মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) ভোরে কক্সবাজার-টেকনাফ সড়কের মরিচ্যাবাজারের পাশে এ 'বন্দুকযুদ্ধের' ঘটনা ঘটে।

রাজধানীর রায়েরবাজার

ঢাকার রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সঙ্গে বন্দুকযুদ্ধে ডাকাত দলের দুই সদস্য নিহত হয়েছেন।

সোমবার (১৭ সেপ্টেম্বর) রাত পৌনে ৩টার দিকে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। প্রাথমিকভাবে নিহত দুই ডাকাত সদস্যের নাম-পরিচয় জানা যায়নি।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান, দু’পক্ষের গুলিবিনিময়ে ডাকাত দলের দুই সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় র‌্যাব-২ এর দুই সদস্য আহত হয়েছেন। এছাড়া ঘটনাস্থল থেকে অস্ত্র, গুলি ও ডাকাতির কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক (এসআই) বাচ্চু মিয়া জানান, মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সকালে রায়েরবাজারে গুলিবিদ্ধ অবস্থায় দুজন পড়ে আছে, এমন খবর পায় মোহাম্মদপুর থানা পুলিশ। থানার এসআই আনিসুর রহমানসহ কয়েকজন পুলিশ সদস্য সকাল পৌনে ৭টার দিকে গুলিবিদ্ধ দুজনকে ঢাকা মেডিকেলে নিয়ে যান। কর্তব্যরত চিকিৎসক দুজনকেই মৃত ঘোষণা করেন। তাদের আগেই মৃত্যু হয়েছে বলে চিকিৎসক জানান।

এসআই আনিসুর রহমানের বরাত দিয়ে এসআই বাচ্চু জানান, রাত সৌয়া ৩টার দিকে র‌্যাব-২-এর সঙ্গে বন্দুকযুদ্ধ হয় দুর্বৃত্তদের। এ ঘটনায় দুজনের মৃত্যু হয়। মরদেহ দুটি ঢাকা মেডিকেলের মর্গে রাখা হয়েছে।

কক্সবাজারের উখিয়া

কক্সবাজারের উখিয়া উপজেলায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ দুজন নিহত হয়েছেন। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) ভোরে কক্সবাজার-টেকনাফ সড়কের মরিচ্যাবাজারের পাশে এ ঘটনা ঘটে।

র‌্যাব-৭-এর কক্সবাজার ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেহেদি হাসান জানান, নিহত দুই ব্যক্তি ইয়াবা ব্যবসায়ী ছিলেন। নিহতরা হলেন, সিতাকুন্ডের আবদুস সামাদ (২৭) ও যশোরের মোহাম্মদ আবু হানিফ (৩০)। তাৎক্ষণিকভাবে তাদের বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।

র‌্যাবের দাবি, নিহতরা মাদক বিক্রেতা। ঘটনাস্থল থেকে এক লাখ ৩০ হাজার পিস ইয়াবা ও দেশি-বিদেশি কয়েকটি অস্ত্র উদ্ধার করা হয়েছে। জব্দ করা হয়েছে একটি ট্রাকও।

র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মেহেদী হাসান জানান, মালবাহী ট্রাকে করে ইয়াবার বিশাল চালান আসছে, এমন খবর পেয়ে ভোরে মরিচ্যা চেকপোস্ট এলাকায় তল্লাশি চালায় র‌্যাব। র‌্যাবের তল্লাশি চৌকির কাছাকাছি আসামাত্র কক্সবাজারমুখী একটি মালবাহী ট্রাক থেকে র‌্যাবকে লক্ষ্য করে গুলি চালানো হয়।

এ সময় আত্মরক্ষার্থে র‌্যাব ও গুলি চালায়। ট্রাক থেকে গুলি করা বন্ধ হলে সেখানে গিয়ে গুলিবিদ্ধ দুটি মরদেহ পাওয়া যায়। এছাড়াও ট্রাক থেকে দুটি দেশীয় তৈরি অস্ত্র, একটি বিদেশি পিস্তল, একটি ওয়ানশুটার গান, আটট রাউন্ড গুলি ও আট রাউন্ড খালি খোসাও জব্দ করা হয়। দুটি মরদেহ ও উদ্ধার অস্ত্রগুলো উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান এই র‌্যাব কর্মকর্তা।

পাবনার আতাইকুলার শিবপুর

পাবনার আতাইকুলার শিবপুর পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত হয়েছেন। নিহত ব্যক্তি কোরবান আতাইকুলা থানার যাত্রাপুর এলাকার কিয়ামুদ্দিনের ছেলে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) গভীর রাতে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহত কোরবান হোসেন চরমপন্থী সংগঠন নকশালের নেতা ছিলেন।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) গৌতম কুমার বিশ্বাস বলেন, আতাইকুলা থানার শিবপুর-কৈজুরী সড়কের পাশে সশস্ত্র সন্ত্রাসীরা অবস্থান করছে- সোমবার গভীর রাতে এমন গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ সেখানে অভিযান চালায়। রাত আনুমানিক দেড়টার দিকে পুলিশের উপস্থিতি টের পেয়ে সন্ত্রাসীরা পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধের একপর্যায়ে মারা যান কোরবান। পুলিশ ঘটনাস্থল থেকে একটি রিভালবার, গুলি ও বেশ কিছু ইয়াবা উদ্ধার করেছে।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার আরও বলেন, নিহত কোরবান হোসেন চরমপন্থী সংগঠন নকশালের নেতা ছিলেন। তার বিরুদ্ধে একাধিক হত্যাসহ অন্যান্য মামলা রয়েছে। বন্দুকযুদ্ধে আতাইকুলা থানার চার পুলিশ সদস্য আহত হয়েছেন। এর মধ্যে দুই এএসআই রয়েছেন। আহত পুলিশ সদস্যদের পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে দাবি করেন তিনি।

ওএফ

বন্দুকযুদ্ধ,নিহত,র‌্যাব,পুলিশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close