• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নাসিকের ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা

প্রকাশ:  ১৮ জুলাই ২০১৮, ১৭:২১ | আপডেট : ১৮ জুলাই ২০১৮, ১৭:৫৮
নারায়ণগঞ্জ প্রতিনিধি

নতুন কোন কর আরোপ না করেই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ২০১৮-১৯ অর্থবছরের ৭শ’ ১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা: সেলিনা হায়াত আইভী। বুধবার (১৮ জুলাই) সকালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কার্যালয় প্রাঙ্গনে এ বাজেট ঘোষণা করা হয়।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৬৩৬ কোটি ৪৮ লাখ ১ হাজার ২৩ টাকা আয় এবং মোট ৬২৭ কোটি ৪৯ লাখ ৪৪ হাজার ৬৩৪ টাকা ব্যয় ধরা হয়েছে। ঘোষিত বাজেটে ৮ কোটি ৯৮ লাখ ৩৮৯ টাকা উদ্বৃত্ত দেখানো হয়েছে। বাজেট ঘোষণার পরে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে জনতার মুখোমুখি হন সিটি কর্পোরেশনের মেয়র আইভী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হোসনে আরা বাবলী, নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আফরোজা হাসান বিভা, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এফ এম এহতেশাম উল হক সহ সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলররা।

এবারের বাজেটে রাস্তা, ড্রেন, ব্রীজ, কালভার্ট নির্মাণ ও পুনঃনির্মাণ, বৃক্ষ রোপন, দরিদ্র বিমোচন, দুর্যোগ ব্যবস্থপনা ও জরুরীত্রাণ, তথ্য-প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিয়াকায়ন, খেলাধুলার মানোন্নয়ন, স্ট্রীট লাইট স্থাপনে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। এছাড়াও এশীয় উন্নয়ন ব্যাংকের সহায়তায় নগরবাসীর স্বাস্থ্যসেবা বৃদ্ধির জন্য একটি মাতৃসনদ কেন্দ্র এবং তিনটি স্বাস্থ্য কেন্দ্র নির্মাণ করা হয়েছে। এডিবি, সিজিপি, এমজিএসপি, এডিপি প্রকল্প সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মাণ ও পুনঃনির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ এবং সিটি কর্পোশেনের আয়বর্ধক প্রকল্প হিসেবে নিজস্ব ভ’মিতে বাণিজ্যিক কাম আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

অনুষ্ঠানে মেয়র আইভী বলেন, সিটি কর্পোরেশনের ৫০টি মাসিক সভায় ২০৩০টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়েছে। তন্মধ্যে ৬৮৭টি গৃহীত প্রকল্পের বিপরীতে ১২৬৭ কোটি ৯৫ লাখ ৩৭ হাজার ৯৬৩ টাকার দরপত্র আহ্বান করা হয়েছে। ইতোমধ্যে ৮৪৬ কোটি ৬৯ লাখ ৪ হাজার ৫৩৫ টাকার কাজ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট প্রকল্পের কাজ চলমান আছে। সিদ্ধিরগঞ্জ অঞ্চলে ৪৩০ কোটি ৪৯ কোটি ৯০ হাজার ৫৭৭ টাকার, কদমরসুল অঞ্চলে ৩৮৬ কোটি ২৩ লাখ ৩৩ হাজার ৫৩ টাকার ও নারায়ণগঞ্জ অঞ্চলে ৪৫১ কোটি ২২ লাখ ১৪ হাজার ৩৩৩ টাকা প্রকল্প গ্রহণ করা হয়েছে। বাজেট অনুষ্ঠানে মেয়র আইভী ৫ বছর, ১০ বছর ও ২০ মেয়াদী উন্নয়ন পরিকল্পনা তুলে ধরেন।

পরে অনুষ্ঠানে উপস্থিত নগরবাসি ও সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হয় মেয়র আইভী। এ বাজেটের অর্থ বছরে থেকে পানি, রাস্তা, চিকিৎসা, স্বাস্থ্য সেবা সহ বিভিন্ন উন্নয়ন বিষয়ে মেয়রকে প্রশ্ন করেন তারা। এসময় মেয়র আইভী তাদের প্রশ্নের উত্তর দেন।

ওএফ

বাজেট,নাসিক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close