• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

১৪০ দেশে খাদ্যপণ্য রফতানি করছে বাংলাদেশ: শিল্পমন্ত্রী

প্রকাশ:  ১২ জুলাই ২০১৮, ১৬:৫৫
নিজস্ব প্রতিবেদক

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বের ১৪০টিরও বেশি দেশে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রফতানি করছে। আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ থেকে খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পখাতে বিলিয়ন ডলার রফতানি সম্ভব হবে। তাছাড়া বর্তমানে দেশে প্রায় ২৫ লাখ ব্যবসায়ী খাদ্যপণ্য ব্যবসার সঙ্গে জড়িত।

শিল্পমন্ত্রী বলেন, দেশে এখন ২৪৬টি উন্নতমানের মাঝারি আকারের খাদ্য উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এসব শিল্প প্রতিষ্ঠানে উন্নত প্রযুক্তি এবং দক্ষ কারিগরি জনবলের স্বল্পতা রয়েছে। অথচ আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাস করা গ্রাজুয়েটরা চাকরি খুঁজে পায় না। কারণ তারা একাডেমিক শিক্ষার বাইরে কারিগরি ও প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত হয়নি।

বৃহস্পতিবার (১২ জুলাই) দুপুরে রাজধানী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দুই দিনব্যাপী ডিআইইউ এনএফই ক্যারিয়ার এক্সপো-২০১৮ উদ্বোধনকালে এসব কথা বলেন মন্ত্রী।

প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষায় দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। রাষ্ট্রায়ত্ত চিনিকলে আখের বিকল্প হিসেবে সুগারবিট থেকে চিনি উৎপাদনের লক্ষ্যে প্রকল্প বাস্তবায়নের কাজ এগিয়ে চলেছে। আমরা তৃণমূল পর্যায়ে মানসম্মত খাদ্যশিল্প স্থাপনের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছি।'

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড.ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসর্স অ্যাসোসিয়েশনের (বাপা) সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুনশি, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ এ সারওয়ার, উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার প্রমুখ।

ওএফ

শিল্পমন্ত্রী,আমু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close