• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ

প্রকাশ:  ১৮ নভেম্বর ২০১৮, ১৩:১৯ | আপডেট : ১৮ নভেম্বর ২০১৮, ১৩:২৯
আন্তর্জাতিক ডেস্ক

জ্বালানি তেলের ওপর অতিরিক্ত শুল্ক আরোপের প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।বিক্ষোভ থেকে তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানাতে থাকেন বিক্ষোভকারীরা।বেশ কয়েকটি শহরে এ বিক্ষোভ সংঘর্ষে রুপ নিয়েছে।গুরুত্বপূর্ণ সড়কগুলোতে তারা অবস্থায় নেয়ায় যান চলাচল অচল হয়ে পড়ে। এ ছাড়া বিক্ষোভ সংঘর্ষে রুপ নেয়ায় অন্তত শতাধিক ব্যক্তি আহত হয়েছেন বলে আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে কাতারভিত্তিক আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (১৭ নভেম্বর) অন্তত দুই হাজার জায়গায় প্রায় আড়াই লাখ মানুষ বিক্ষোভে অংশ নেয়।আন্দোলনের সময় গাড়িচাপায় একজন নারী বিক্ষোভকারী প্রাণ হারান।

বিক্ষোভকারীরা বলছেন, প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ গ্রিন ট্যাক্স নামে যে বোঝা সবার ওপর চাপিয়ে দিয়েছেন, তা শুধু বড় বড় ব্যবসায়ী ও শিল্পপ্রতিষ্ঠান বহন করুক। সাধারণ গাড়ি চালকরা এটা কিছুতেই মেনে নেবে না। এছাড়া প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বহুল আলোচিত ‘গ্রিন ট্যাক্স’-এর নাম করে গত বছরে ডিজেলে ২০ শতাংশ মূল্য বৃদ্ধি করেছেন।

বিক্ষোভকারীরা রাজধানী প্যারিসের ‘হৃদয়’ বলে খ্যাত চ্যাম্পস এলিসিস অ্যাভিনিউয়ের আংশিক অবরুদ্ধ করে রেখেছেন। এবং ম্যাক্রোঁর পদত্যাগের দাবিতে মুহুর্মুহু স্লোগান দিচ্ছেন তারা।বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর সদস্যরা টিয়ার গ্যাস নিক্ষেপ করলে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ বেধে যায় বলে প্যারিস থেকে আলজাজিরার সংবাদদাতা নিয়েভ বার্কার জানান।

তিনি বলেন, ‘বিক্ষোভকারীরা দুইটি বিষয়ে পুরোপুরি একমত। প্রথমত- তারা সবাই হলুদ রঙের পোশাক পরে বিক্ষোভে অংশ নিয়েছেন। দ্বিতীয়ত-পেট্রোল ও ডিজেলের দাম বাড়ায় সবাই প্রেসিডেন্টের ওপর ক্ষুব্ধ।’

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর দেয়া তথ্যানুসারে, বিক্ষোভে রাজধানীসহ বেশ কিছু এলাকায় আহত হওয়ার খবর পাওয়া গেছে। সবমিলিয়ে বিক্ষোভে সারাদেশে ১০৬ জনের মতো আহত হয়েছেন। আহতদের মধ্যে একজন পুলিশ অফিসারও রয়েছেন। এ ছাড়া গ্রেফতার করা হয়েছে ৫২ জনকে।

/এআইডি

ফ্রান্স
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close