• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ডেইরি শিল্পের প্রসারে ভূমিকা রাখছে রাউজান ডেইরি ফার্ম

প্রকাশ:  ২০ মার্চ ২০২৪, ১৬:১১
নেজাম উদ্দিন রানা ,রাউজান প্রতিনিধি

চট্টগ্রামের রাউজানে ডেইরি ফার্ম ও দুগ্ধ শিল্পের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে রাউজান ডেইরি ফার্ম। রাউজান পৌর এলাকার ৯নং ওয়ার্ডের পশ্চিম রাউজান ফরেষ্ট অফিস সংলগ্ন পৈত্রিক বাগান বাড়িতে ২০১২ সালে খামারটি গড়ে তোলেন রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী।

২০১৩ সাল থেকে উৎপাদন শুরু হওয়া ফার্মের বিশাল শেডে বিগত ১৫ বছর পূর্বে ডেইরি ফার্মে যুক্ত করা হয় বিদেশী উন্নত জাতের ৫০টি গাভী। ডেইরি ফার্মের আধুনিক সুযোগ-সুবিধার সমন্বয়ে প্রতি বছর এই খামারে বৃদ্ধি পাচ্ছে গবাদি পশুর সংখ্যা। যার ফলে উপজেলার ডেইরি ফার্ম ও দুগ্ধ শিল্পের চাহিদা পূরণের পাশাপাশি এই শিল্পের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এমপির ডেইরি ফার্ম। বর্তমানে খামারটিতে দুধ উৎপাদনে গাভীর সংখ্যা দুইশ সহ ফার্মে গরু রয়েছে সাড়ে তিন’শ গরু। খামারে প্রতিটি উন্নতজাতের গাভী দৈনিক ১৮ থেকে ২০ লিটার দুধ দিয়ে থাকে।

বিগত পাঁচ বছরের পরিসংখ্যান থেকে জানা গেছে, খামারটিতে দৈনিক গড়ে তিন হাজার লিটার দুধ উৎপাদন হচ্ছে । দুধ বিক্রি করে দৈনিক দুই লাখ টাকা আয় হচ্ছে বলে জানান খামারের ব্যবস্থাপক লোকমান হোসেন । রাউজান ডেইরী ফার্মের ব্যবস্থাপক লোকমান হোসেন বলেন, খামারের গরুগুলোর খাদ্য চাহিদা পূরণে খামার পাশ্ববর্তী প্রায় বিশ একর জায়গায় রোপন করা হয়েছে পুষ্টিকর ‘নেপিয়ার ঘাস’। খামারে রয়েছে গো কৃত্রিম প্রজনন কক্ষ, বাছুর রেজিষ্টার, প্রাপ্ত দুধের রেজিষ্টার, টিকা রেজিষ্টার, মেডিসিন রেজিষ্টার ও খাদ্য রেজিষ্টার, ফুডবাথসহ নানান সুবিধা।

খামারটি জৈব নিরাপত্তা নিশ্চিত করতে খামারে প্রবেশপথের পাশে গড়ে তোলা হয়েছে নিরাপদ গো-খাদ্য কক্ষ। রয়েছে কোয়ারেন্টাইন শেড, টিকা প্রোফাইলেন্সিস ও মেটারনিটি লেবার কক্ষ। তিনি জানান, খামারে পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়টি নিশ্চিত করে বর্জ্য ব্যবস্থাপনায় গড়ে তোলা হয়েছে বায়োপ্লান প্রকল্প। ফার্ম হতে উৎপাদিত দুধ রাঙ্গামাটি সেনানিবাসের ১১ বেঙ্গল ব্যাটালিয়নে ও স্থানীয় ভাবে কয়েকটি মিষ্টি কারকানায় সরবরাহ করা হয় । এসব দুধ থেকে মিষ্টিজাতীয় পণ্য, দই, ছানা, সন্দেশ, পনির, মাখন ও ঘি তৈরী হয়ে থাকে। খামারটিতে কর্মসংস্থান হয়েছে ৫০ জনের। তৎমধ্যে ৩৫জন পুরুষ শ্রমিক ও ১৫জন নারী শ্রমিক।

রাউজান ডেইরী ফার্মের প্রতিষ্ঠাতা উদ্যোক্তা রেলপথ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি বলেন, মূলত শখের বশেই পৈত্রিক খামারবাড়িতে অর্ধ শতাধিক গরু নিয়েই খামারটি গড়ে তোলেছিলাম। এখন এটি সম্প্রসারিত হতে বানিজ্যিক উৎপাদনে পরিণত হয়েছে। পাশাপাশি এই ফার্মে স্থানীয় কিছু মানুষের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। সবকিছু মিলিয়ে ডেইরি ফার্মের সফলতা আমাকে অনুপ্রেরণা যুগিয়েছে। আমি রাউজানের প্রত্যন্ত এলাকায় এভাবে ডেইরি ফার্ম গড়তে স্থানীয় উদ্যোক্তাদের উৎসাহিত করছি। যাতে করে স্বনির্ভর বাংলাদেশে ডেইরি শিল্পের প্রসার আরো বেগবান হয়।

রাউজান উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের ভেটেরিনারি সার্জন ডাঃ জয়িতা বসু বলেন, রাউজানে ডেইরী শিল্পের উন্নয়নে এবি এম ফজলে করিম চৌধুরী এমপি অন্যান্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি শুধুমাত্র একজন সাংসদই নন, একজন সফল তৃণমূল খামারী হিসেবে নিজেকে গড়ে তোলেছেন। ২০১২ সালে ফার্ম প্রতিষ্ঠিত হওয়ার পর উনার দেখানো পথ অনুসরণ করে রাউজানে ডেইরি শিল্পের বিকাশ ঘটেছে। এই শিল্পর অনেকের বেকারত্ব ঘুটিয়ে সফল উদ্যোক্তায় পরিণত করেছে। ডেইরী শিল্পে নারী উদ্যোক্তা সৃষ্টি হয়েছে। তিনি ইউনিয়ন পর্যায়ে প্রাণী সম্পদ সেবাকে গতিশীল করতে ব্যক্তিগত তহবিল থেকে ১৪ লাখ টাকার অনুদান দিয়েছেন । এ কর্মকর্তা জানান, রাউজানে দুগ্ধজাত গরুর খামার রয়েছে ৩শত ৬টি। ছাগলের খামার রয়েছে ২১ টি।

স্থানীয়রা জানান, রাউজানের সাংসদ একজন শৌখিন মানুষ। ডেইরি ফার্ম, মাছ চাষ, কবুতর পালন এবং বৃক্ষ রোপনে তার অবদান সেটিই সাক্ষ্য দেয়। সাংসদের হাত ধরে রাউজানের ডেইরি শিল্প আগামীতে আরো সমৃদ্ধ হবে এমনটাই প্রত্যাশা এই শিল্পের সাথে সম্পৃক্ত সকলের।

ডেইরি শিল্প,রাউজান,এবিএম ফজলে করিম চৌধুরী

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close