• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভালুকায় চলছে খাল দখল, নেই প্রতিকার

প্রকাশ:  ০৪ মার্চ ২০২৪, ২০:৪৬
আনোয়ার হোসেন, ভালুকা প্রতিনিধি

ময়মনসিংহের ভালুকায় অবৈধভাবে খাল দখলের মহোৎসব চলছে। এরই মধ্যে উপজেলার প্রায় বেশ কয়েকটি খাল অস্তিত্ব সংকটে । খাল দখল দূষন মুক্ত করতে দাবী এলাকাবাসীদের।

ময়মনসিংহের ভালুকায় প্রায়ই বেদখল হচ্ছে ছোট বড় খাল। প্রতিদিনই খালের দুই পাড় ভরাট করে গড়ে উঠছে অবৈধ স্থাপনা। এতে পানি নিষ্কাশন ব্যবস্থা ব্যাহত হওয়ায় সামান্য বৃষ্টিতেই সৃষ্টি হয় জলাবদ্ধতার। নদী-খাল রক্ষায় অবৈধ দখলদারদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার তাগিদ স্থানীয়দের।

উপজেলার বিভিন্ন খালে গিয়ে দেখা যায়, ময়লা পানি, আবর্জনা আর সংকীর্ণতায় অস্তিত্ব হারাতে বসেছে খাল গুলো ।

দুই পাড় দখল করে গড়ে উঠেছে শিল্পকারখানা, বাড়িঘরসহ বিভিন্ন অবৈধ স্থাপনা। বছরের পর বছর ধরে গড়ে ওঠা এসব স্থাপনা চলছে বহাল তবিয়তে। এতে ময়লা-আর্বজনার স্তূপ জমে সংকীর্ণ হয়ে পড়েছে খাল গুলো । এর ফলে পানি নিষ্কাশন বন্ধ হয়ে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে আর দুর্ভোগ বাড়ছে মানুষের।

মোঃ আখলাক উল জামিল নির্বাহী প্রকৌশলী , পানি উন্নয়ন বোর্ড, ময়মনসিংহ, বলছেন আমরা যে খাল বা নদী খননের বরাদ্দ পাই সেগুলো আমরা খনন করি, আর যেগুলো অবৈধ ভাবে দখল হয় সেগুলোর লিস্ট বা চিঠি জেলা প্রশাসনের কাছে পাঠিয়ে দেই । উনারা নিয়মিত উচ্ছেদ কার্যক্রমের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করে।

ভালুকা উপজেলার পরিবেশ আন্দোলনের নেতাদের দাবী সরকার যদি সি এস নকশা অনুযায়ী খাল গুলো খনন করে তাহলে সমস্যার সমাধান হবে।উপজেলা পরিসংখ্যান অফিসের তথ্য মতে ভালুকায় মোট খাল আছে ২৯ টি। তবে দুই একটি ছাড়া বেশির ভাগ খালের নেই কোন অস্তিত্ব।

ভালুকা,খাল দখল

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close