• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষ, ১২০০ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশ:  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:২৯
পূর্বপশ্চিম ডেস্ক

চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) উচ্ছেদ অভিযানে হকারদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় সাতজনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ১,২০০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) রাতে সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কার্যালয়ের পেশকার আবু জাফর চৌধুরী বাদী হয়ে কোতোয়ালি থানায় মামলাটি দায়ের করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবায়দুল হক।

আসামিদের মধ্যে রয়েছেন চট্টগ্রাম ফুটপাত হকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নুরুল আলম লেদু (৫৯), সাধারণ সম্পাদক মো. জসিম (৫০), মহানগর হকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মিরন হোসেন (৫২), সাধারণ সম্পাদক মো. মাসুম (৪৫), যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আলম ভূঁইয়া (৪৭), সদস্য শাহিন আহমদ (৪৬) ও নুর মোহাম্মদ (৪৫)।

এছাড়াও মামলায় অজ্ঞাতনামা ১,২০০ জনকে আসামি করা হয়েছে। দ্রুত বিচার আইনে তাদের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

মামলা সূত্রে জানা যায়, গতকাল সোমবার বিকেল ৩টার দিকে নিউ মার্কেট এলাকায় ফুটপাত থেকে হকার উচ্ছেদে পুলিশসহ অভিযানে নামে সিটি কর্পোরেশন। এতে বাধা দেন হকাররা। এক পর্যায়ে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন তারা। এ সময় সিটি কর্পোরেশনের চারটি গাড়ি ভাঙচুর করেন হকাররা। এ ঘটনায় পুলিশ সদস্যসহ আহত হয়েছেন অন্তত ১৫ জন।

এ বিষয়ে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবায়দুল হক বলেন, “সোমবার সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানে সংঘর্ষের ঘটনায় জড়িত সাতজনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা ১,২০০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এখনও কাউকে গ্রেপ্তার করা হয়নি, তবে গ্রেপ্তারের চেষ্টা চলছে।”

হকার ফেডারেশনের সভাপতি মিলন হোসেন বলেন, “পুলিশের গুলিতে আমাদের এক হকার চোখ হারিয়েছেন, মনির নামে আরেক হকার মাথায় গুলিবিদ্ধ হয়ে আইসিইউতে (নিবিড় পরিচর্যা কেন্দ্র) আছেন। আমাদের বিরুদ্ধে মামলার বিষয়টি শুনেছি। আমরা আইনকে শ্রদ্ধা করি এবং আইনিভাবেই এর সমাধান হবে।”

এর আগে, গত ৮ ডিসেম্বর নগরীর নিউমার্কেট মোড় থেকে নতুন রেলস্টেশন, রিয়াজউদ্দিন বাজার, পুরাতন রেলস্টেশনসহ প্রায় তিন কিলোমিটার এলাকা থেকে ১,০০০-এর বেশি হকার উচ্ছেদ করে সিটি করপোরেশন। তবে, পুনর্বাসন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বিক্ষোভ করেন হকাররা। পরদিন কয়েকজন হকার ওই জায়গাটি পুনরায় দখলের চেষ্টা করলে সিটি করপোরেশনের কর্মীরা তাদের সরিয়ে দেন।

সোমবার দুপুরে উচ্ছেদ করা জায়গা ফের দখলের চেষ্টা করলে সিটি করপোরেশনের মেয়রের একান্ত সচিব আবুল হাশেমের নেতৃত্বে একটি অভিযান শুরু হয়। এতে সিটি করপোরেশনের তিনজন ম্যাজিস্ট্রেট অংশ নেন, তাদের সঙ্গে ছিলেন শতাধিক পুলিশ সদস্য। এক পর্যায়ে সেখানে পুলিশ ও হকারদের মধ্যে সংঘর্ষ হয়।

মামলা,চট্টগ্রাম

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close