• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

টেকনাফ সীমান্তে ফের গোলাগুলি, ওপার থেকে ভেসে এলো লাশ

প্রকাশ:  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক

কক্সবাজারের টেকনাফ সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তর থেকে আবারও গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। এর মধ্যেই মিয়ানমার থেকে উখিয়ায় খালের ঝিরি দিয়ে হেলমেট ও খাকি পোশাক পরা একটি মরদেহ ভেসে এসেছে বলে খবর পাওয়া গেছে।

রবিবার (১১ ফেব্রুয়ারি) সকাল থেকেই মিয়ানমার সীমান্তে গোলাগুলির শব্দ শুনতে পান সীমান্তের বাসিন্দারা। দুপুরে দিকে উখিয়ায় বালুখালী কাস্টমস এলাকায় ওই মরদেহ দেখতে পান স্থানীয়রা।

স্থানীয়রা জানান, মরদেহের মুখে কালি লাগানো। মাথায় হেলমেট ও খাকি পোশাক রয়েছে। মিয়ানমারের ঢেকিবুনিয়া থেকে মরদেহটি খালের ঝিরির পানিতে ভেসে এসেছে।

তাদের ধারণা, এটি মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠীর সদস্যের মরদেহ।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামীম হোসেন বলেন, ‘‘খালের ঝিরি দিয়ে মরদেহ ভেসে আসার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। পরিদর্শন শেষে তারা ফিরে এলে এ বিষয়ে বিস্তারিত জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’’

এদিকে শনিবার সকাল থেকে সীমান্ত এলাকায় গোলাগুলির আওয়াজ বন্ধ থাকলেও সকাল থেকেই আবারও গুলির শব্দ পাওয়া যায়।

তথ্য বলছে, মিয়ানমারের শহর বলিবাজার ও কুমিরখালী ঘাঁটি দখল নিতে আরাকান আর্মি ও অন্যান্য বিদ্রোহীরা হামলা চালাচ্ছে। তবে কুমিরখালী ঘাঁটি বড় হাওয়ায় বিদ্রোহীরা এখনও সেটি দখলে নিতে পারেনি।

এ গোলাগুলির জেরে সীমান্ত দিয়ে যাতে নতুন করে অনুপ্রবেশ ঘটতে না পারে সে জন্য বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।

হোয়াইক্যং ইউনিয়নের ইউপি চেয়ারম্যান নুর আহমেদ আনোয়ারী বলেন, ‘‘লম্বাবিল, উনচিপ্রাং, কানজরপাড়া সীমান্তের নাফ নদীর ওপারে গুলি, মর্টার শেল বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাচ্ছে। লোকজনকে সতর্ক থাকতে বলা হয়েছে। সীমান্ত দিয়ে যেন কোনো লোকজন অনুপ্রবেশ করতে না পারে সে জন্য আমরাও সতর্ক অবস্থানে বয়েছি।’’

এ বিষয়ে টেকনাফ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, ‘‘সীমান্তে কিছু জায়গায় গুলিবর্ষণের খবর পেয়েছি। তবে অন্যদিনের তুলনায় সীমান্তে গোলাগুলি কমেছে। সীমান্ত দিয়ে যাতে কেউ অনুপ্রবেশ করতে না পারে সে জন্য সতর্ক অবস্থানে রয়েছি আমরা।’’

গত কয়েক দিন ধরেই মিয়ানমারের রাখাইনের একটি শহর নিজেদের দখলে রেখেছে আরাকান আর্মি। এরপর থেকেই সেখানে তীব্র গোলাগুলি চলছে। গোলা ছুটে আসছে বাংলাদেশেও। ঘটছে হতাহতের ঘটনাও।

এসবের জেরে ভয়ে দিন কাটাচ্ছেন সীমান্তের কাছে বাস করা বাংলাদেশিরাও। আতঙ্কে সেখানের বাসিন্দাদের জীবনে নেমে এসেছে স্থবিরতা।

মৃত্যু,কক্সবাজার,মিয়ানমার,যুদ্ধ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close