• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||

বসুন্ধরা গ্রুপের সেলাই মেশিন পেয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও হাওর পাড়ের নারীদের উচ্ছ্বাস

প্রকাশ:  ১৮ নভেম্বর ২০২৩, ০০:৫১
পূর্বপশ্চিম ডেস্ক

বসুন্ধরা গ্রুপ আমাকে তিন মাস সেলাই মেশিন চালানো,কাপড় কাটার প্রশিক্ষণ দিয়ে দক্ষ করেছে। এখন সেলাই মেশিন দিয়েছে। এতে করে আমি নিজেকে নতুন করে গড়ে তুলতে পারব। সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে বসুন্ধরা গ্রুপ অসাধারণ কাজ করছে।

এ কথা বলেছেন তাহিরপুর উপজেলার কড়ইগড়া গ্রামের বাসিন্দা ক্ষুদ্র নৃগোষ্ঠি মালবিকা আজিম (৩৭)।

শুক্রবার (১৮ নভেম্বর) বসুন্ধরা শুভসংঘের আয়োজনে তিনি বলেন, আমি অনেক খুশি। এখন আর কাপড় সেলাই করার জন্য বাজারে যেতে হবে না। আমার কোনো জমিজমা নেই। খাস জমিতে ঘর তুলে দুই ছেলে দুই মেয়ে নিয়ে কোনোরকমে থাকি। স্বামী যাদুকাটা নদীতে কাজ করে যে আয় হয় তা দিয়ে খেয়ে না খেয়ে দিন পার করছি। এখন সেলাই কাজ করে যে আয় হবে তা দিয়ে জীবন-জীবিকা নির্বাহ করা সহজ হবে। পরিবার-পরিজন নিয়ে আগামী দিনগুলো ভালোভাবে কাটাতে পারব। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান সাহেবের এমন উদ্যোগকে স্বাগত জানাই।

তাহিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ ইন্টারমিডিয়েট শিক্ষার্থী উম্মে জাহান ইবা (২০) জানান, তিন মাস সেলাই মেশিন, কাপড় কাটার প্রশিক্ষণ নিয়েছি। আজ আমাদের হাতে সেলাই মেশিন দেওয়া হয়েছে। এই মেশিন দিয়ে আমি আমার নিজের কাপড় সেলাই করতে পারব। পাশাপাশি সেলাই কাজ করে যে উপার্জন হবে আমি নিজের প্রয়োজন, লেখাপড়ার খরচ মিটিয়ে পরিবারের জন্য কিছু করতে পারব। আমার মতো অনেকেই সেলাই মেশিন পেয়েছে। তারাও সাবলম্বী হতে পারবে।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানকে আল্লাহ সুস্বাস্থ্যের অধিকারী করে দীর্ঘায়ু দান করুন যাতে করে অসচ্ছল গরীব অসহায় পরিবারের পাশে আগামীতে আরও বেশি সহযোগিতা নিয়ে দাঁড়ায়।

শুধু মালবিকা আজিম (৩৭), উম্মে জাহান ইবা (২০) নন, সেলাই মেশিন পাওয়া ৪০ জনই এমন অভিমত প্রকাশ করেছেন।

শুভ কাজে সবার পাশে শুভসংঘ এই শ্লোগানে অস্বচ্ছল নারীদের স্বাবলম্বী করার উদ্যোগে তাহিরপুর উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠী (করইগড়া,রাজাই, বড়গোফটিলা) ২০ জন ও হাওর পাড়ের ২০জন নারীকে তিন মাস প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন বিতরণ করা হয়।

এসময় তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা, বসুন্ধরা শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনের সুনামগঞ্জ জেলা প্রতিনিধি মো. বুরহান উদ্দিন, তাহিরপুর উপজেলা শুভসংঘের উপদেষ্টা গোলাম সারোয়ার লিটন, সাংবাদিক জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সংগঠনের সভাপতি শেখর রায়, সাধারণ সম্পাদক রুপম আখঞ্জী, সদস্য চয়ন চন্দ, বসুন্ধরা শুভসংঘের কেন্দ্রের একটি দলসহ উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

তাহিরপুর উপজেলা শুভসংঘের উপদেষ্টা গোলাম সারোয়ার লিটন জানান, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও হাওর পাড়ে অস্বচ্ছল নারীদের প্রশিক্ষণ দিয়ে ও প্রত্যককে সেলাই মেশিন দিয়ে স্বাবলম্বী করায় বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান মহোদয়কে কৃতজ্ঞতা জানাই। এমন উদ্যোগ যদি সবাই নিতেন তাহল ক্ষুদ্র নৃগোষ্ঠী ও হাওরপাড়ের অস্বচ্ছল নারীরা পিছিয়ে থাকত না।

শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান জানান, আমরা ৪০ জনকে সাবলম্বী করার লক্ষ্যে আগে আপনাদের প্রশিক্ষণ দেই; আজ বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে উপহার আপনাদের হাতে তুলে দিচ্ছি। আমাদের একটাই চাওয়া এই সেলাই মেশিন নিজেদের সংসারের চালিকাশক্তি হিসেবে ব্যবহার করবেন।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা জানান, আমরা সরকারিভাবে হাওর পাড়ের মানুষকে সহায়তা করে থাকি। পাশাপাশি সময় উপযোগী এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। বসুন্ধরা গ্রুপের মতো সমাজের বিত্তবানরা যদি হাওর পাড়ের বাসিন্দাদের জীবন মান উন্নয়নে এগিয়ে আসেন তাহলে নারীরা নিজেদের গড়ে তুলতে পারবে। সূত্র: নিউজ টোয়েন্টিফোর।

উচ্ছ্বাস,নারী,হাওর,ক্ষুদ্র নৃগোষ্ঠী,সেলাই মেশিন,বসুন্ধরা গ্রুপ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close